সর্বশেষ

32.8 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

ফুটবল বিশ্বকাপের আয়োজক হয়ে ইতিহাস গড়ল ব্রাজিল

টপ নিউজ ডেস্ক: ব্রাজিল প্রথমবারের মতো নারী ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে। সেলেসাওরা দক্ষিণ আমেরিকার দেশ হিসেবে এই রেকর্ড গড়েছে। ইউরোপের তিন দেশ বেলজিয়াম-নেদারল্যান্ডস-জার্মানির যৌথ প্রস্তাবনাকে হারিয়ে দিল তারা ২০২৭ ফিফা উইমেনস বিশ্বকাপ আয়োজনের লড়াইয়ে।

শুক্রবার (১৭ মে) ব্যাংককে ফিফা কংগ্রেসে ভোট শেষে ঘোষণা করা হয় ফলাফল। যেখানে ১১৯ ভোট পায় ব্রাজিল বিশ্বকাপ আয়োজক হওয়ার দৌড়ে। অপরদিকে ৭৮ ভোট পায় তাদের প্রতিপক্ষ তিন ইউরোপীয় দেশ। এই বিশ্বকাপ আয়োজনের দৌড়ে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোও ছিল যৌথভাবে। তবে ভোটের আগে ২০৩১ বিশ্বকাপ আয়োজনের আগ্রহ প্রকাশ করায় সরে দাঁড়ায় তারা এই বিশ্বকাপ থেকে।

স্টেডিয়াম সংখ্যা ব্রাজিলের এগিয়ে যাওয়ার পেছনে সবচেয়ে বেশি কাজ করে। ২০১৪ ফিফা বিশ্বকাপ আয়োজক হওয়ার পর দেশটি নির্মাণ করে ১০টি স্টেডিয়াম। এ ছাড়া বাণিজ্যিক সম্ভাবনা ও সরকারের সহায়তা বেশি থাকাও কাজ করেছে ব্রাজিলের পক্ষে।

আয়োজক দেশ হিসেবে দায়িত্ব পাওয়ায় ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সভাপতি এদনাল্দো রদ্রিগেস উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘আমরা জানতাম দক্ষিণ আমেরিকার নারী ও ফুটবলের বিজয় আমরা উদযাপন করতে পারবো। দম্ভ করে বলছি না, থাকতে পারেন নিশ্চিত, সবচেয়ে সেরা বিশ্বকাপ আমরা উপহার দেবো নারীদের জন্য।’

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles