ফেরদৌসী রহমান ও আব্দুল হাদী পেলেন ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক

0
36

টপ নিউজ ডেস্কঃ ‘ফিরোজা বেগম’ নজরুল সংগীতের এক কিংবদন্তী শিল্পীর নাম এই উপমহাদেশে । মহান এই শিল্পীকে স্মরণীয় করে রাখতে এসিআই ফাউন্ডেশনের আর্থিক পৃষ্ঠপোষকতায় ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবর্তিত হয় ।

প্রখ্যাত এই কণ্ঠশিল্পীর জীবন ও কর্মের প্রতি শ্রদ্ধা জানাতে এই ট্রাস্ট ফান্ড থেকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ ঢাকা বিশ্ববিদ্যালয় এর প্রবর্তন করে । দেশের কীর্তিমান শিল্পীদের সম্মান জানাতে ও দেশীয় শুদ্ধ সংগীত চর্চার প্রতি উৎসাহ দিতে এই প্রয়াস নতুন প্রজন্মকে ।
সংগীতে অসামান্য অবদানের জন্য ২০১৬ সালে সাবিনা ইয়াসমিন, ২০১৭ সালে রেজওয়ানা চৌধুরী বন্যা, রুনা লায়লা ২০১৮ সালে , ২০১৯ সালে ফরিদা পারভীন’কে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ ভূষিত করা হয়।

করোনার কারণে গত দু’বছর এই পুরস্কার প্রদানের অনুষ্ঠান আয়োজন করতে না পারায়, এবছর একই সাথে সংগীত শিল্পী ফেরদৌসী রহমান ২০২০ সালের জন্য ও ২০২১ সালের জন্য সৈয়দ আব্দুল হাদীকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। ২৭ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে এই দু’জন গুণী সংগীত শিল্পীকে প্রদান করা হয়েছে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য