সর্বশেষ

15.9 C
Rajshahi
মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০২৩

বরেন্দ্র অঞ্চলে আশা জোগাচ্ছে পেরিলা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশে সয়াবিন,সরিষা বা অন্যান্য তেলের আমদানী কমিয়ে আনতে শেরে বাংলা জাতীয় কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক  পেরিলা নামক এক ধরণের ভোজ্য তেলের আবিষ্কার করেছেন।

- - Advertisement - -

যা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রদর্শনী আকারে স্থানীয় কৃষি বিভাগের তত্বাবধায়নে চাষ করা হচ্ছে। যার ধারাবাহিকতায় বরেন্দ্র ভূমি খ্যাত রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুন উদ্দ্যক্তা শাহাদাত হোসাইনের ১০ কাঠা জমিতে পেরিলা চাষ করা হয়।

তিনি  বলেন,সর্বপ্রথম ইউটিউব দেখে তিনি পেরলা চাষে আগ্রহী হন এবং স্থানীয় কৃষি বিভাগের সহযোগীতায় পেরিলঅ চাষ করেন।  চাষ পদ্ধতি সহজ, আবহাওয়া উপযোগী ও পানি কম লাগায় স্থানীয় কৃষকদের মাঝে আগ্রহের সৃষ্টি লক্ষ্য করা গেছে।

- Advertisement -

২০০৭ সালে পেরিলা চাষ নিয়ে অল্প পরিসরে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক অধ্যাপক ডঃ এইচ এম তারিক হোসেনের নেতৃত্বে কৃষি কর্মকর্তা মোহাম্মদ আবদুল কাইয়ুম, সহযোগী গবেষক হিসেবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. জামাল উদ্দিন মিলে গবেষণা শুরু করেছিলেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বলেন, পেরিলা একটি সম্ভাবনাময় ফসল।প্রথমে চারা তৈরির জন্য তিন থেকে চার সপ্তাহ সময় লাগে । এটি লাগানোর ৭০-৭৫ দিনের মধ্যে ফলন পাওয়া যায়। এই ফসলে রোগবালাই তুলনামূলক কম ও পানি কম লাগায় কৃষকদের খরচ অনেক কম হয়ে থাকে বলে জানান।

কৃষি কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম সৌরভ বলেন, পেরিলা অত্যন্ত উপকারী ভোজ্য তেল।এটি সাধারণত জাপান, ভিয়েতনাম, নেপাল, দক্ষিণ কোরিয়া,নেপাল,চীন ও ভারতের কিছু কিছু এলাকায় চাষ হয়ে থাকে। বাংলাদেলের আবহাওয়া সাথে মানিয়ে উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষক দল দীর্ঘদিন গবেষণা করে সফলতা অর্জন করেন।

পেরিলায় ৫০-৬০ ভাগ ওমেগা-৩ফ্যাটি এসিড থাকে যা হার্টের জন্য খুবই উপকারী। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এছাড়াও চোখের রোগ,উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে বলে জানা যায় ।

গোল্ডন পেরিলা বিডি নামে জাতটির নতুন নিবন্ধন দিয়েছে জাতীয় বীজ কমিটি।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles