সর্বশেষ

32.8 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

বাংলাদেশের সামরিক সক্ষমতা বৃদ্ধিতে কাজ করবে জাপান-ইতালি

টপ নিউজ ডেস্ক: বাংলাদেশের সশস্ত্র বাহিনীর আধুনিকায়ন ও সামরিক সক্ষমতা বৃদ্ধিতে যোগ হচ্ছে জাপান ও ইতালি। ঢাকা অনেকটাই একমত সম্প্রতি দেশ দুটির সঙ্গে ভিন্ন ফোরামে হওয়া আলোচনায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর এপ্রিলে জাপান সফর করেন। দু’দেশের সম্পর্ক কৌশলগত পর্যায়ে গড়ায়। যেখানে যৌথ ঘোষণায় জাপান বাংলাদেশকে ‘অফিসিয়াল সিউরিটি’ অ্যাসিস্ট্যান্টের তালিকায় যোগ করে। এরপর উভয় দেশের পক্ষ থেকে একাধিক আলোচনা হয়েছে।

সম্প্রতি জাপান ও বাংলাদেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে বিশেষায়িত প্রতিরক্ষা চুক্তির বিষয়ে দেশটির কাছ থেকে প্রস্তাব আসে। জানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, আলোচনা চলছে, তবে করতে হবে গোপনীয়তার চুক্তি টোকিওর কাছ থেকে সামরিক সরঞ্জাম কেনার আগে।

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকের সঙ্গেও বৈঠক হয়েছে গেল মাসে। ইতালিও সহযোগিতার হাত বাড়িয়েছে বাংলাদেশের সামরিক সক্ষমতা বৃদ্ধিতে। পররাষ্ট্র সচিব জানান, আলোচনায় আছে ইতালির প্রস্তাবও। ইতালির সঙ্গে অনেক আগে থেকেই আমাদের বিভিন্ন রকমের সহযোগিতা চলছে। সামরিক সক্ষমতা বৃদ্ধিতে তাদের সুনামও রয়েছে আগে থেকে।

এ ব্যাপারে জানতে চাইলে ইতালির রাষ্ট্রদূত অ্যান্তোনিও অ্যালেসান্দ্রো বলেন, তার দেশ বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সক্ষমতা বাড়াতে আগ্রহী। নতুন সরকার গঠনের পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশকে চিঠি দিয়ে প্রতিরক্ষা চুক্তির আগ্রহের কথা জানিয়েছিল।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles