সর্বশেষ

24.3 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

বাড়তে পারে লোডশেডিং

টপ নিউজ ডেস্কঃ গ্রীষ্ম আসতে কিছুদিন বাকি থাকলেও দিন ও রাতের তাপমাত্রা সমান তালে বাড়তে শুরু করেছে । এর সঙ্গে পাল্লা দিয়ে বিদ্যুতের চাহিদা বাড়ছে ।

দেশে এখন গড়ে বিদ্যুতের চাহিদা ১০ থেকে ১২ হাজার মেগাওয়াট। কিন্তু আসন্ন রমজানে এবং সেচ মৌসুমে এ চাহিদা ১৬ হাজার মেগাওয়াটে দাঁড়াবে বলে বিদ্যুৎ বিভাগ জানিয়েছে। পরিস্থিতি সামাল দিতে সরকার লোডশেডিংয়ের পরিকল্পনা করছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশে এখন মোট বিদ্যুৎকেন্দ্রের সংখ্যা ১৫৪টি। এসব বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা ২৬ হাজার ৭০০ মেগাওয়াট।

তবে প্রতিদিন এ পরিমাণ বিদ্যুৎ উৎপাদন সম্ভব হয় না। গত বছরের ১৬ এপ্রিল সর্বোচ্চ ১৪ হাজার ৭৮২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়। প্রাকৃতিক গ্যাস ব্যবহার করা বিদ্যুৎকেন্দ্রের সংখ্যা ৬৫টি। এসব কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ১১ হাজার ২২৮ মেগাওয়াট। যা মোট উৎপাদনের ৪৯ শতাংশ। ফার্নেস অয়েলচালিত বিদ্যুৎকেন্দ্র রয়েছে ৬৪টি। উৎপাদন ক্ষমতা ৫ হাজার ৯২৫ মেগাওয়াট। যা মোট বিদ্যুৎ উৎপাদনের ২৬ শতাংশ। কয়লাভিত্তিক ৫ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা ২ হাজার ৬১২ মেগাওয়াট। যা মোট উৎপাদনের ১২ শতাংশ। এছাড়া নবায়নযোগ্য খাত থেকে ৪৮৯ মেগাওয়াট উৎপাদিত হয়। আমদানি করে আনা হচ্ছে ১ হাজার ১৬০ মেগাওয়াট।

২৪ ঘণ্টার মধ্যে প্রতি ৬ ঘণ্টায় আধা ঘণ্টা করে লোডশেডিং করা হতে পারে। অথবা ১০ ঘণ্টায় এক ঘণ্টা করে লোডশেডিং করা হতে পারে। অর্থাৎ ২৪ ঘণ্টার মধ্যে সর্বোচ্চ দুই ঘণ্টা লোডশেডিং করা হবে। এভাবে লোডশেডিং করা হলে খুব একটা ভোগান্তি হবে না।

তবে জ্বালানি সংকটের ফলে দেশে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ কমে এসেছে অনেকটাই । গ্যাস ও ফার্নেস অয়েলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদনের পরিমাণও অর্ধেকে নেমেছে। অপরদিকে ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ রয়েছে। পরিস্থিতি মোকাবিলায় কয়লা, ফার্নেস অয়েল ও গ্যাসের ওপর সরকার নির্ভরতা বাড়াচ্ছে।

সম্পাদনায়ঃ পুরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles