বিক্রি হলো ‘হিটলারের হাতঘড়ি’ ১১ লাখ ডলারে

0
33

টপ নিউজ ডেস্কঃ তুমুল বিতর্কের মধ্যেই নিলামে সাবেক জার্মান স্বৈরশাসক অ্যাডলফ হিটলারের মালিকানায় ছিল দাবি করা একটি সোনার হাতঘড়ি বিক্রি হয়ে গেলো । যদিও ঘড়িটি হিটলারেরই কি না, তা পুরোপুরি নিশ্চিত হয়নি। তারপরও মোটা অংকের টাকা খরচ করে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি তা কিনে নিয়েছেন ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নিলামে হাতঘড়িটি ১১ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে , যার পরিমাণ বাংলাদেশি মুদ্রায় প্রায় ১০ কোটি ৪২ লাখ টাকা। নিলাম হওয়ার আগেই অবশ্য এ নিয়ে শুরু হয়েছিল বিতর্ক । ইহুদি নেতারা আখ্যা দিয়েছেন একে ‘জঘন্য’ বলে । তাদের অভিযোগ, হিটলারের হাতঘ়ড়ি নিলামে তুলে এককালের নাৎসি শাসকের সমর্থকদেরই আলেকজান্ডার হিস্টোরিক্যাল অকশনস নামে ওই নিলামঘর সাহায্য করেছে । তবে এই অভিযোগ নিলামঘর কর্তৃপক্ষ। তাদের পাল্টা দাবি অস্বীকার করেছেন , তারা ইতিহাসের স্মারককেই সংরক্ষণ করেছেন।

যে হাতঘড়়ি নিয়ে এত বিতর্ক, বলা হচ্ছে, সেটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় খুঁজে পাওয়া গিয়েছিল । নিলামঘরের দাবি, ১৯৪৫ সালের মে মাসে জার্মানির বাভারিয়ায় হিটলারের বাসায় ঢুকে পড়েছিলেন ৩০ জন ফরাসি সেনা । তাদের মধ্যে ফরাসি সার্জেন্ট রবার্ট মিনো ছিলেন ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য