সর্বশেষ

27 C
Rajshahi
মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৪

বিক্রি হলো ‘হিটলারের হাতঘড়ি’ ১১ লাখ ডলারে

টপ নিউজ ডেস্কঃ তুমুল বিতর্কের মধ্যেই নিলামে সাবেক জার্মান স্বৈরশাসক অ্যাডলফ হিটলারের মালিকানায় ছিল দাবি করা একটি সোনার হাতঘড়ি বিক্রি হয়ে গেলো । যদিও ঘড়িটি হিটলারেরই কি না, তা পুরোপুরি নিশ্চিত হয়নি। তারপরও মোটা অংকের টাকা খরচ করে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি তা কিনে নিয়েছেন ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নিলামে হাতঘড়িটি ১১ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে , যার পরিমাণ বাংলাদেশি মুদ্রায় প্রায় ১০ কোটি ৪২ লাখ টাকা। নিলাম হওয়ার আগেই অবশ্য এ নিয়ে শুরু হয়েছিল বিতর্ক । ইহুদি নেতারা আখ্যা দিয়েছেন একে ‘জঘন্য’ বলে । তাদের অভিযোগ, হিটলারের হাতঘ়ড়ি নিলামে তুলে এককালের নাৎসি শাসকের সমর্থকদেরই আলেকজান্ডার হিস্টোরিক্যাল অকশনস নামে ওই নিলামঘর সাহায্য করেছে । তবে এই অভিযোগ নিলামঘর কর্তৃপক্ষ। তাদের পাল্টা দাবি অস্বীকার করেছেন , তারা ইতিহাসের স্মারককেই সংরক্ষণ করেছেন।

যে হাতঘড়়ি নিয়ে এত বিতর্ক, বলা হচ্ছে, সেটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় খুঁজে পাওয়া গিয়েছিল । নিলামঘরের দাবি, ১৯৪৫ সালের মে মাসে জার্মানির বাভারিয়ায় হিটলারের বাসায় ঢুকে পড়েছিলেন ৩০ জন ফরাসি সেনা । তাদের মধ্যে ফরাসি সার্জেন্ট রবার্ট মিনো ছিলেন ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles