সর্বশেষ

42.1 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

বিচারক থেকে রাষ্ট্রপতি পদে সাহাবুদ্দিন চুপ্‌পু

টপ নিউজ ডেস্কঃ বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে দলের উপদেষ্টা পরিষদের সদস্য ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিন চুপ্‌পু মনোনয়ন পেয়েছেন ।

সংসদে আওয়ামী লীগর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি বীর মুক্তিযোদ্ধা মো. সাহাবুদ্দিনই হচ্ছেন । যা এখন সময়ের ব্যাপার মাত্র। ১৯৪৯ সালে পাবনায় জন্মগ্রহণ করা সাহাবুদ্দিন চুপ্‌পু একজন বীর মুক্তিযোদ্ধা। ছাত্রজীবনে দায়িত্ব পালন করেছেন পাবনা জেলা ছাত্রলীগের সক্রিয় কর্মী ও সভাপতি হিসেবে ।

১৯৭৪ সালে গণভবনে বঙ্গবন্ধুর কাছে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে পাবনা জেলাবাসীর পক্ষ থেকে ৭৫ হাজার টাকার চেক হস্তান্তরের সময় অন্যান্যদের সঙ্গে জেলা আওয়ামী যুবলীগের সভাপতি সাহাবুদ্দিন চুপ্পু। পাবনার পূর্বতন গান্ধি বালিকা বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি পর্যন্ত অধ্যয়নের পর সাহাবুদ্দিন চুপ্পু রাধানগর মজুমদার একাডেমিতে ভর্তি হন চতুর্থ শ্রেণিতে ।

১৯৬৬ সালে এসএসসি পাস করার পর ভর্তি হন পাবনার এডওয়ার্ড কলেজে। সেখান থেকে ১৯৬৮ সালে এইচএসসি ও ১৯৭১ সালে (অনুষ্ঠিত ১৯৭২ সালে) বিএসসি পাস করেন। ১৯৭৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর মনোবিজ্ঞানে এবং পাবনা শহীদ অ্যাডভোকেট আমিনুদ্দিন আইন কলেজ থেকে ১৯৭৫ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

২০১১ সাল থেকে ২০১৬ সাল দুদকের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। পরে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রধানমন্ত্রী রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের মৃত্যুতে খালি থাকা প্রচার ও প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান পদে মনোনীত করা হয় তাকে ।

আগামী ২৩ এপ্রিল শেষ হচ্ছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ । তবে সংবিধান অনুযায়ী, পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে শপথ না নেওয়া পর্যন্ত বর্তমান রাষ্ট্রপতি নিজ পদে বহাল থাকবেন।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles