সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, জুলাই ১৩, ২০২৪

বিপ্লব আনবে প্লাস্টিক খেকো পোকা!

টপ নিউজ ডেস্কঃ অস্ট্রেলিয়ান বিজ্ঞানী জোফোবাস মোরিও সম্প্রতি এমন এক প্রজাতির পোকা খুঁজে পেয়েছেন। পলিস্টাইরিন বা প্লাস্টিক জাতীয় খাদ্য খেয়ে বেঁচে থাকতে পারে এই পোকাগুলো। সুপারওয়ার্ম হিসাবে পরিচিত এই  পোকা-মাকড়ের লার্ভা, প্লাস্টিক খেয়ে এর পুনর্ব্যবহারে বিপ্লব ঘটাতে সাহায্য করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষকরা বিশ্বাস করে বিটল লার্ভা একটি অন্ত্রের এনজাইমের মাধ্যমে প্লাস্টিক হজম করে। ডাঃ ক্রিস রিঙ্ক বলেন, সুপারওয়ার্মগুলি মিনি রিসাইক্লিং প্ল্যান্টের মতো। এরা মুখ দিয়ে পলিস্টাইরিন টুকরো টুকরো করে এবং তারপরে তাদের অন্ত্রে থাকা ব্যাকটেরিয়াকে সেগুলো খাওয়ায়।

সুপারওয়ার্মের তিনটি গ্রুপকে ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ড দল তিন সপ্তাহ ধরে বিভিন্ন ধরনের খাবার খাওয়ায়। যে ব্যাচ পলিস্টাইরিন বা প্লাস্টিক জাতীয় খাবার খেয়েছিল তার ওজনও বেড়েছে। দলটি সুপারওয়ার্মের অন্ত্রে থাকা বেশ কয়েকটি এনজাইমের পলিস্টাইরিন এবং স্টাইরিনকে হ্রাস করার ক্ষমতা খুঁজে পেয়েছে এবং কোন এনজাইমটি কাজটি করেতে সবচেয়ে কার্যকর তা শনাক্ত করতে আশা প্রকাশ করেছে গবেষকরা।

আন্তর্জাতিকভাবে, অন্যান্য গবেষকরা প্লাস্টিক ভাঙতে ব্যাকটেরিয়া এবং ছত্রাক ব্যবহার করে সফলতা পেয়েছেন। কিন্তু কেউ কেউ প্রশ্ন করে যে এই ধরনের কৌশলগুলি কখনও বাণিজ্যিকভাবে কার্যকর হবে কিনা।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles