সর্বশেষ

41.7 C
Rajshahi
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

বিয়ের ৬ বছর পর স্বামী-স্ত্রী থেকে ভাই-বোন!

টপ নিউজ ডেস্কঃ বিয়ের হয়েছে ছয় বছর তাদের, কোল আলো করে এসেছে দুই সন্তান। কিন্তু, এরপরই তাদের জীবনে উঠেছে সবচেয়ে বড় ঝড়। কারণ, সম্প্রতি এক ডাক্তারি পরীক্ষায় এই ব্রিটিশ দম্পতি জানতে পেরেছেন তারা আসলে রক্তসম্পর্কীয় ভাই-বোন!

ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য মিররের একটি প্রতিবেদন থেকে জানা যায়, এই দম্পতি নিজেরাই তাদের এই বিস্ময়কর কাহিনি জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায়।

যদিও তাদের পরিচয় প্রতিবেদনে প্রকাশ করা হয়নি। জানা গেছে, একেবারে পরস্পরের থেকে আলাদা হয়ে গিয়েছিলেন ছোটবেলায় তারা। খুব ছোটবেলা দত্তক নেওয়া হয়েছিল বলে স্বামীর দাবি এবং তার জৈবিক বাবা-মা কারা, এ সম্পর্কে তার কোনো ধারণা নেই।

বিশ্বজুড়ে অনেক দেশেই ভাই-বোনের মাঝে বৈবাহিক সম্পর্কের প্রচলন থাকলেও কখনও দুই সন্তান হওয়ার পর স্বামী-স্ত্রী জানতে পারছেন তারা আসলে ভাই-বোন, এমন ঘটনা সম্ভবত ঘটেনি।

দ্য মিররের প্রতিবেদনে বলা হয়েছে, জন্মের পরই তার বাবা-মায়ের থেকে ওই ব্যক্তি কোনো কারণে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। একই শহরের তাকে দত্তক নিয়েছিলেন অন্য এক দম্পতি। বড় হওয়ার পর ওই শহরেরই তিনি এক যুবতীয়ের প্রেমে পড়েন। তারপর আবদ্ধ হন বিবাহ বন্ধনে। বিয়ের পর, এমনকি প্রথম সন্তান হওয়ার পরও তারা জানতে পারেন নি যে তারা ভাই-বোন। কোনো অস্বাভাবিকতা নেই তাদের সন্তাদের মাঝে। তাদের সন্তানদের মধ্যেও ধরা পড়েনি জেনেটিক ব্যাধি। তবে দ্বিতীয় সন্তানের জন্মের পর, অসুস্থ হয়ে পড়েছিলেন স্ত্রী। তার কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন হয়। তার আত্মীয়দের মধ্যে কারোরই দান করার মতো কিডনি পাওয়া যাচ্ছিল না। এই সময় পরীক্ষা করান স্বামীও। পরীক্ষার ফল আসতেই হতবাক হয়ে যান চিকিৎসকরা। কারণ, তাদের স্বামী-স্ত্রীর মধ্যে প্রাপ্ত মিল সাধারণত ভাই-বোনের শদ্যে পাওয়া যায়। এরপর, ডাক্তাররা টিস্যু এইচএলএ (হিউম্যান লিউকোসাইট অ্যান্টিজেন) পরীক্ষাও করেন এবং সেই পরীক্ষার ফলে দেখা যায়, স্বামী-স্ত্রী মধ্যে মিল অতি উচ্চ শতাংশের। যা একেবারেই অস্বাভাবিক, এরকমটা ভাই-বোনদের মধ্যেই দেখা যায়। কারণ ভাই-বোনের মধ্যেই ডিএনএ-এর মিল থাকে ১০০ শতাংশের কাছাকাছি, আর বাবা-মা ও সন্তানদের মধ্যে মিল থাকে অন্তত ৫০ শতাংশ। তাই এই ক্ষেত্রে এ দম্পতিকে  চিকিৎসকরা ভাই-বোন বলে দাবি করেছেন।

দম্পতি জানিয়েছে, তারা ভাই-বোন এটা জানার পর, তারা কী করবেন এই নিয়ে অনিশ্চয়তায় ভুগছেন। তারা নেটিজেনদের কাছে পরামর্শ চেয়েছিলেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles