সর্বশেষ

26 C
Rajshahi
মঙ্গলবার, অক্টোবর ৩, ২০২৩

বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের টিউশন ফি নির্ধারণ করবে সরকার

- Advertisement -

টপ নিউজ ডেক্সঃ থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের টিউশন ফি নির্ধারণ করে দেবে সরকার। নির্ধারিত খাত ধার্য করে শিক্ষার্থীদের সব ধরনের শিক্ষাব্যায় নির্ধারণ করা হবে। এবং সব ধরনের লেনদেন ব্যাংকের মাধ্যমে হবে। এজন্য ‘এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের আয় ও ব্যয় সংক্রান্ত নীতিমালা ২০২২’ প্রণয়ন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে খসড়া তৈরি করা হয়েছে।

আগামী বছর থেকে এটি বাস্তবায়ন হতে পারে বলে সূত্র জানিয়েছে। নীতিমালা চূড়ান্ত করতে সোমবার (১৮ এপ্রিল) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে একটি সভা হয়েছে। সভায় শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এমপিওভুক্ত ও নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন, ভর্তি ফি, সেশন ফি এবং বোর্ড পরীক্ষার ফরম পূরণ ফি সহ যাবতীয় আয় ও ব্যয়ের স্বচ্ছতা নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশে এ নীতিমালা হচ্ছে। এটি মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রেও কার্যকর হবে।

- - Advertisement - -

নীতিমালা বাস্তবায়ন হলে নির্ধারিত ব্যাংক হিসাবের মাধ্যমে শিক্ষার্থীদের সব ধরনের ফি ও বেতনের অর্থ আদায় করতে হবে। কোনোভাবে তাদের কাছ থেকে নগদ অর্থ আদায় করা যাবে না। আদায়কৃত সব অর্থ শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ তহবিলে জমা রাখতে হবে। প্রতিষ্ঠানভেদে শিক্ষার্থীদের ফি নির্ধারণে একটি গাইডলাইন দেওয়া হবে। প্রতি বছর গ্রহণযোগ্য প্রতিষ্ঠানের মাধ্যমে অডিট করার বিষয়টি নীতিমালায় রাখা হবে।

সেখানে আরো বলা হয়েছে,নীতিমালা জারির পর কেউ সেটি অমান্য করলে সেই প্রতিষ্ঠানের অনুমোদন, স্বীকৃতি ও এমপওভুক্ত বাতিলের সুপারিশ করা হবে।

- Advertisement -

সম্পাদনায়ঃ শাহাদাত হোসাইন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles