সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, জুলাই ১৩, ২০২৪

ব্যাচেলেট সফর : আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রশিক্ষণ দিকে জাতিসংঘ

টপ নিউজ ডেস্কঃ বাংলাদেশ ও জাতিসংঘ একমত হয়েছে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে। বাংলাদেশ জাতিসংঘকে প্রস্তাব পাঠানোর অনুরোধ করেছে এ বিষয়ে।

রবিবার (১৪ আগস্ট) ঢাকা সফররত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করেন আইনমন্ত্রী আনিসুল হক। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আইনমন্ত্রী এ কথা জানান।

আইনমন্ত্রী বলেন, আমরা দুই পক্ষই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রশিক্ষণের ব্যাপারে জোর দিয়েছি। আমরা বলেছি, আপনারা একটা প্রস্তাব পাঠান। আমরা অবশ্যই সেই প্রস্তাব দেখব।

বৈঠকে আলোচনার বিষয়ে আনিসুল হক বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, ফ্রিডম অব প্রেস এবং ফ্রিডম অব স্পিস নিয়ে আলাপ হয়েছে। ট্রেনিংয়ের ব্যাপারেও আলাপ হয়েছে। আলোচনা হয়েছে আরো অনেক বিষয়ে।

ডিজিটাল নিরাপত্তা আইনে গত বছরের ফেব্রুয়ারিতে কারাবন্দী লেখক মুশতাক আহমেদ মৃত্যুর প্রসঙ্গ আলোচনায় এসেছে উল্লেখ করে আনিসুল হক বলেন, মুশতাকের মৃত্যু সম্পর্কে আলাপ হয়েছে। আমি মুশতাকের ময়নাতদন্তের প্রতিবেদন তার প্রশ্নের পর পড়ে শুনিয়েছি। এরপরে তিনি আর প্রশ্ন করেননি। 

বাংলাদেশ মানবাধিকার ইস্যুটি বেশ মূল্যায়ন করে জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সবশেষে শক্তভাবে আমি যেটা তুলে ধরেছি সেটা হলো, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মানবাধিকারকে সাংঘাতিক মূল্য দেয় বাংলাদেশ। তার কারণ হচ্ছে, আমাদের প্রধানমন্ত্রীই মানবাধিকার লঙ্ঘনের একজন ভিকটিম।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles