সর্বশেষ

43.3 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

ভোটার তালিকা সংশোধনের জন্য আবেদনের শেষ তারিখ আগামী ৩১ জানুয়ারির

টপ নিউজ ডেস্কঃ খসড়া ভোটার তালিকা নিয়ে কোনো আপত্তি, সংশোধনের জন্য আবেদন করা যাবে আগামী ৩১ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্টদের কাছে ।

পরে সংশোধনকারী কর্তৃপক্ষ ৭ ফেব্রুয়ারির মধ্যে নিষ্পত্তি করবে সেই আবেদন । আবেদন নিষ্পত্তির পর আগামী ২ মার্চ হালনাগাদকৃত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ।

রোববার (১৫ জানুয়ারি) নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

হালনাগাদ শেষে সারাদেশে প্রকাশিত খসড়া তালিকা প্রসঙ্গে ইসি সচিব বলেন, মৃত ভোটার কাটা হয়েছে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন।

তিনি জানান, মৃত ভোটার কর্তনের পর দেশে বর্তমানে মোট ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন। এদের মধ্যে পুরুষ ছয় কোটি তিন লাখ ৮৩ হাজার ১১২ জন। নারী ভোটার পাঁচ কোটি ৮৬ লাখ ৭৭ হাজার ২০৯ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৩৭ জন।

এক্ষেত্রে খসড়া ভোটার তালিকার বিষয়ে দাবি, আপত্তি বা সংশোধনের আবেদন করার শেষ সময় ৩১ জানুয়ারি।

গত ২০ নভেম্বর থেকে চলতি বছরের ২০ মে পর্যন্ত চার ধাপে তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ ইসি সম্পন্ন করে। হালনাগাদের খসড়া তালিকা পূর্ব ঘোষিত সময় (১৫ জানুয়ারি) অনুযায়ী প্রকাশ করা।

এটি বিভিন্ন জনবহুল স্থানে প্রকাশ্যে টানিয়ে দেওয়া হয়েছে, যেন কারও কোনো ভুল থাকলে আবেদন সংশোধনের সুযোগ পান। এক্ষেত্রে দাবি, আপত্তি বা সংশোধনের আবেদন করার শেষ সময় ৩১ জানুয়ারি।

অর্থাৎ দাবি, আপত্তি বা সংশোধনের জন্য সময় থাকছে ১৬ দিন। সংশোধনকারী কর্তৃপক্ষ সেই আবেদন নিষ্পত্তি করবে ৭ ফেব্রুয়ারির মধ্যে। আবেদন নিষ্পত্তির পর হালনাগাদকৃত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ২ মার্চ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles