সর্বশেষ

27.6 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

মাকারিভে ১৩২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে

টপ নিউজ ডেস্কঃ ইউক্রেনের কিয়েভ অঞ্চলের মাকারিভ নামক একটি গ্রাম থেকে ১৩২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। খবরে দাবি করা হয়েছে, রাশিয়ার সেনাদের গুলিতেই তারা নিহত হয়েছেন। টেলিভিশনের মাধ্যমে যুদ্ধে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য তহবিল সংগ্রহের সময় মাকারিভে গ্রামপ্রধান ভাদিম তোকার তাঁর গ্রামে এসব মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন।


ইউক্রেনের প্রাভাদা ওয়েবসাইটের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ইউক্রেনের রাজধানী থেকে প্রায় ৩০ মাইল দূরের মাকারিভ থেকে ১৩২টি মরদেহ উদ্ধার করা হয়েছে। মেয়র ভাদিম তোকারকে উদ্ধৃত করে তাতে বলা হয়েছে, উদ্ধার হওয়া এসব মরদেহগুলো বেশির ভাগই গণকবর দেওয়া হয়েছিল।


ভাদিম তোকার বলেছেন, ‘আমরা আমাদের গ্রামে রাশিয়ার সেনাদের নৃশংসতা দেখেছি। গতকাল পর্যন্ত আমরা মোট ১৩২ জন বেসামরিক নাগরিকের মরদেহ উদ্ধার করেছি। রুশ সেনারা এইসব বেসামরিক মানুষকে গুলি করে হত্যা করেছেন। আমি তো রাশিয়ার সেনাদের মানুষ বলতে পারব না।’ ভাদিম তোকার আরও বলেন, রুশ বাহিনী মাকারিভে বোমা হামলা চালিয়েছে। হামলায় একটি হাসপাতাল, একাধিক কিন্ডারগার্টেন এবং প্রায় সব অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।


মেয়র ভাদিম তোকার বলেন, আমাদের ‘বিদ্যুৎ, পানি ও গ্যাস ছাড়াই কোনোমতে দিন যাপন করতে হচ্ছে। এক মাসের বেশি সময় ধরে আমাদের গ্রামের মানুষ যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। আমরা গ্রাম থেকে কারও সঙ্গে যোগাযোগও করতে পারছিলাম না। কয়েক দিন আগে যোগাযোগব্যবস্থা আবার চালু হয়েছে।’


ভাদিম তোকারের দাবি করেছেন, রুশ বাহিনীর হামলায় মাকারিভের প্রায় ৪০ শতাংশ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি আরও বলেন, মাকারিভে প্রায় ১৫ হাজার মানুষ বাস করে। তবে রাশিয়ার হামলা শুরুর পর মানুষজন গ্রাম ছেড়ে পালাতে শুরু করে। গ্রামটিতে বর্তমানে এক হাজারের কম মানুষ আছে বলে জানিয়েছেন তিনি।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles