সর্বশেষ

26.7 C
Rajshahi
সোমবার, অক্টোবর ২, ২০২৩

মানসিক সমস্যাসহ পেয়ারার গুণাগুণ বিভিন্ন রোগমুক্তিতে

- Advertisement -

টপ নিউজ ডেক্স: বিভিন্ন পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতার জন্য পেয়ারা ‘সুপার ফ্রুট’ নামে পরিচিত। দেশীয় এ ফলটি সারাবছরই পাওয়া যায় আমাদের দেশে  এবং দামেও সহজলভ্য। এর পুষ্টিগুণও অনেক বেশি অন্যান্য ফলের তুলনায় । এছাড়াও পেয়ারায় অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে । তাই স্বাস্থ্য সুরক্ষা ও বিভিন্ন রোগমুক্তিতে পেয়ারা রাখা যেতে পারে প্রতিদিনের খাদ্যতালিকায় ।

- - Advertisement - -

পেয়ারায় ভিটামিন সি ,ফাইবার, লাইকোপিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদির মতো রয়েছে অনেক পুষ্টি উপাদান । এ পুষ্টি উপাদানগুলো হজম ঠিক রাখার পাশাপাশি মানসিক সমস্যাসহ  ডায়াবেটিস নিয়ন্ত্রণ, হার্টের বিভিন্ন ধরণের সমস্যা দূর করতে উপকারী ভূমিকা পালন করে। এছাড়া  ডায়রিয়া নিরাময়ে অনেকে পেয়ারা পাতাও ব্যবহার করে থাকে। পেয়ারা খেলে শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য ঠিক থাকে, যার ফলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

- Advertisement -

ডায়াবেটিস প্রতিরোধ  এক উল্লেখযোগ্য ভূমিকা পালন করে পেয়ারা। এতে কম গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে, যা বাধা দেয় রক্তে শর্করার মাত্রা বাড়তে। এর পাশাপাশি এতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার, যার ফলে নিয়ন্ত্রণে থাকে রক্তে শর্করার মাত্রা ।

পেয়ারা খেলে প্রতিরোধ করা যায় মানসিক চাপ। মাংসপেশিকে শিথিল করে এবং মনকে শান্ত করে এ  ফলটিতে উপস্থিত ম্যাগনেসিয়াম । এছাড়া পেয়ারা  সাহায্য করে ওজন কমাতেও।

এতে ক্যালোরি কম এবং ফাইবার বেশি হওয়ায় মেটাবলিজম বাড়ে এবং ক্ষুধা কমে যায় । নিয়মিত পেয়ারা খেলে দূর হয় ঠাণ্ডাজনিত সমস্যাও । এছাড়া সর্দি-কাশি থেকে দূরে থাকা যায় কচি পেয়ারা পাতা পানিতে ফুটিয়ে খেলেও।

গর্ভাবস্থায় অত্যন্ত উপকার পাওয়া যায় খাদ্যতালিকায় পেয়ারা রাখলে। শিশুর স্নায়ুতন্ত্রের বিকাশে উপকারী এবং স্নায়বিক রোগ প্রতিরোধ করে এতে উপস্থিত ফলিক অ্যাসিড এবং ভিটামিন বি ৯ ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles