সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, জুলাই ১৩, ২০২৪

মাহে রমজান-৩

পবিত্র মাহে রমজান উপলক্ষে টপ নিউজের বিশেষ আয়োজন……

টপ নিউজ ডেক্স: পবি্ত্র রমজান মাস শক্তি অর্জন ও দানের মাস। এ মাসেই রাসূল সাল্লাল্লাহু আলাইহি অসাল্লাম মক্কা  নগরি  বিজয় করেন।এ  সময়ে তিনি এবং সমস্ত মুসলমান সিয়াম অবস্থায় ছিলেন। এ রমজান মাসে ঐতিহাসিক বদরের যুদ্ধ সংঘটিত হয়ছিল।এ মাসটিতে মুসলমানদের অনেক ত্যাগ তিতিক্ষা এবং কুরবানি সংঘঠিত হয়েছে।
এ রমজানে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি অসাল্লাম ও তাঁর সাহাবারা অধিক পরিমাণে শক্তির, সজিবতার এবং ইবাদতের জন্য ধৈর্য ধারণ করার উদ্যম অনুভব করতেন, তাইতো রমজান মাসকে সৎকাজ, ধৈর্য্য ও দানের মাস বলা হয়ে থাকে। পবিত্র রমজান মাস দুর্বলতা, অলসতা, ঘুমানোর মাস নয় এবং ভীরুতা, কাপুরষতা এবং নির্জীবতারও সময় নয়। ইসলামের ইতিহাস সাক্ষ্য দেয়, পবিত্র রমজান সত্যের আলোয় জেগে ওঠার শিক্ষা দেয়। সাথে এগুলো আদৌ যায় না।
সিয়াম নষ্ট হয় অথবা ত্রুটিযুক্ত হয় এমন সব কিছু থেকে তারা দুরে থাকতে হবে । খারাপ কথা বলা যাবে  না, ভাল না বলতে পারলে নিরবতা পালন করতে হবে।
পূর্বে নবীর সাহাবাগন তারা রমজানের রাত্রি যপন করতেন সালাত, কুরআন তিলাওয়াত, আল্লাহর জিকিরের মাধ্যমে- রাসূল সাল্লাল্লাহু আলাইহি অসাল্লামের অনুসরণ করেই।

বিখ্যাত হাদিস বিশারদ সাহাবী হযরত আবু হুরায়রা (রা.)  থেকে বর্ণীত  হুজুর (সা.) বলেছেন,যে ব্যক্তি ঈমানের সঙ্গে এবং সওয়াবের নিয়তে রমজান মাসের সিয়াম রাখবে তার পূর্বের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে রমজান মাসে রাতে এবাদত করে তার পূর্বের সকল গুনাহ মাফ করে দেওয়া হবে। যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে কদরের রাতটি ইবাদত করে কাটাবে তার পূর্বের সকল গুনাহ মাফ করে দেওয়া হবে। (বুখারী, মুসলিম)
 

নির্দেশনায়:সিরাজী ফেরদৌস ইমন

সম্পাদনায়: নাসরিন ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles