সর্বশেষ

23.4 C
Rajshahi
Saturday, December 4, 2021

Saturday, December 4, 2021
🥽VR Game🎮🎯 নতুন বছরে থিম ওমর প্লাজায় যুক্ত হলো ভার্চুয়াল রিয়েলিটি (VR) গেম .ভিডিও দেখুন.। এ বছরই আমরা শুরু করেছি আমরা শুরু করেছি টপ লাইফ স্টাইল (www.toplifestylebd.com) এর নতুন একটি ই-কর্মাস সাইট যা আপনার কেনাকাটা কে হাতের মুঠোয় এনে দিবে।

মেয়র পদ থেকে যেভাবে অপসারণ করা সম্ভব জাহাঙ্গীরকে

রাজশাহীর থিম ওমর প্লাজায় বিনিয়োগের সুবর্ণ সুযোগ ঈদুল ফিতর উপলক্ষে অল্প কিছু সংখ্যক ফ্ল্যাট ও দোকান বিক্রয় চলছে। এককালীন মূল্য পরিশোধে বিশেষ মূল্য ছাড় !! যোগাগোঃ 01615-33 22 29,01615-33 22 51. Theme Omor Plazaকম্পিউটার,কম্পিউটার এক্সেসরিজ ও মোবাইল মোবাইল এক্সেসরিজ. এবং ইলেকট্রনিক্স পন্য মেলা দোকান স্টল বুকিং ও রেজিস্ট্রেশন চলছে। যোগাযোগ-০১৬১৫-৩৩২২২৯,০১৬১৫-৩৩২২৫১,০১৬১৫-৩৩২২২৬ , ০১৭১৯-২৫০২৪২,০১৭২১-১৮৪৮৩১

টপ নিউজ ডেস্কঃ

কী আছে জাহাঙ্গীরের ভাগ্যে ? ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে বহিষ্কারের পর গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলমকে এখন তার পদ থেকে কীভাবে সরানো হবে- এ নিয়ে বিধিবিধান ঘাঁটতে শুরু করেছে সংশ্লিষ্ট কর্মকর্তারা। তবে কী আছে জাহাঙ্গীরের ভাগ্যে- শনিবার (২০ নভেম্বর) রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত মন্ত্রণালয় থেকে সে বিষয়ে ষ্পষ্ট কোনো ব্যাখা পাওয়া যায়নি। কারণ সিটি করপোরেশন আইনে এ বিষয়ে কিছু বলা নেই।

-Theme Omor Plaza-

অনেকেই বলেছেন, জাহাঙ্গীর আলমকে মেয়র পদ থেকে সরানোর ক্ষেত্র প্রস্তুত করছে সরকার। এখন সরকার চাইলে সামান্যতম সময়ের মধ্যে তাকে সরিয়ে দিতে পারে। এছাড়াও মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি এবং জাতির পিতাকে অসম্মান করার জন্য তার বিরুদ্ধে আরেকটি ফৌজদারি মামলা হতে পারে। মামলা হওয়ার পর সেই মামলায় অভিযোগপত্র আদালতে গৃহীত হলেই তাকে মেয়রপদ থেকে অপসারণের সুযোগ সৃষ্টি হবে। কিন্তু সরকার কোন পথে হাঁটছে তা এখনো খোলাসা হয়নি।

প্রসঙ্গত, ২০১৮ সালে গাজীপুর সিটি করপোরশেন নির্বাচনে নৌকার প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। বঙ্গবন্ধু ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য শুক্রবার তাকে দল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। দলীয় প্রতীকে নির্বাচিত হওয়ায় এখন তার মেয়র পদ থাকবে কিনা, তা প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।

সংশ্লিষ্টরা বলেছেন, দলীয় প্রতীকে নির্বাচিত হওয়ার পর দল থেকে সিটি মেয়র বহিষ্কার হলে তার মেয়রপদ থাকবে কিনা- এ নিয়ে সিটি করপোরেশন আইনে কিছু বলা না থাকায় অপসারণের প্রক্রিয়া নিয়ে নানা আলোচনা চলছে। তবে আজ রবিবার এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে নথি ঘেঁটে সিদ্ধান্ত নেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। ওই সূত্র মতে, গাজীপুরের মেয়র জাহাঙ্গীরকে শোকজ করতে পারে মন্ত্রণালয়। এরপর সাময়িক বরাখাস্তের আদেশ আসতে পারে।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবুল আলম হানিফ বলেছেন, জাহাঙ্গীর আলম ২০১৮ সালে দলীয় মনোনয়নে গাজীপুরের মেয়র নির্বাচিত হয়েছিলেন। এখন দল থেকে বহিষ্কার করায় তিনি মেয়র পদে থাকতে পারবেন না। এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও বলেছেন, জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত স্থানীয় সরকার মন্ত্রণালয়কে জানানো হবে এবং এরপর মন্ত্রণালয় আইনগত ব্যবস্থা নেবে।

দল বহিষ্কার করায় জাহাঙ্গীরের মেয়র পদে থাকা নিয়ে কোনো সংশয় আছে কিনা, এমন প্রশ্নের জবাবে স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ ভোরের কাগজকে বলেন, আইনে এ বিষয়ে পরিষ্কার কোনো ব্যাখ্যা নেই। এটা তো আমাদের জন্য নতুন একটা অভিজ্ঞতা। আইনের মধ্যে কিন্তু সুষ্পষ্ট কিছু লেখা নেই। আইনের মধ্যে শুধু লেখা আছে- ফৌজদারি মামলা, দুর্নীতি বা রাষ্ট্রের ক্ষতি করলে পদ হারাবেন। তিনি বলেন, জাহাঙ্গীর আলম দলীয় প্রতীকে নির্বাচিত। এখন দলই তাকে বহিষ্কার করেছে। যেহেতু দল তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সেহেতু তিনি আর মেয়র পদে থাকতে পারেন কিনা তা আজ রবিবার অফিসে গিয়ে বিধিবিধান ঘেঁটে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

দলীয় প্রতীকে নির্বাচিত হওয়া জাহাঙ্গীর আলম দল থেকে বহিষ্কৃত হওয়ায় মেয়র পদে থাকতে পারবেন কিনা, তা স্পষ্ট করতে পারলেন না স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামও। তিনি বলেন, আইন দেখে পরবর্তীতে এ ব্যাপারে মন্তব্য করা হবে। এখন মেয়র আছেন। কতদিন থাকবে, সেটা আইন দ্বারা নিষ্পত্তি করা হবে।
সংশ্লিষ্টরা বলেছেন, সংসদ সদস্যের ক্ষেত্রে দল থেকে বহিষ্কার হলে নির্বাচন কমিশনের মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্তের বিধান আছে। সংবিধানের ৬৬ অনুচ্ছেদে নির্বাচন কমিশনকে এ সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা দেয়া হয়েছে। কিন্তু সিটি করপোরেশনের ক্ষেত্রে কী হবে- সেই প্রশ্ন এখন সামনে এসেছে। দলীয় প্রতীকে সিটি মেয়র পদে নির্বাচন শুরু হওয়ার পর নির্বাচিত কোনো মেয়রকে তার দল থেকে বহিষ্কারের ঘটনা এই প্রথম। দল থেকে বহিষ্কৃত হলে কী হবে, সে বিষয়ে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনে স্পষ্ট করে কিছু বলা নেই। তবে নৈতিক স্খলনজনিত অপরাধে মেয়রদের কেউ আদালতে দণ্ডিত হলে তাকে অপসারণের বিধান আইনে রয়েছে। আইন অনুযায়ী, কোনো ফৌজদারি মামলায় অভিযোগপত্র আদালত আমলে নিলে এবং অসদাচরণ প্রমাণ হলে মেয়রদের দায়িত্ব থেকে অপসারণ করা যাবে। এ অবস্থায় শুধু দল থেকে বহিষ্কারের কারণে জাহাঙ্গীর আলম মেয়র পদ হারাবেন কিনা, সেই প্রশ্ন উঠেছে। জাহাঙ্গীর আলমের ক্ষেত্রে দল থেকে আইনিব্যবস্থা নেয়ারও সিদ্ধান্ত হয়েছে। ফলে দল কী ধরনের আইনি পদক্ষেপ নেয়, তার ওপরও জাহাঙ্গীরের ভাগ্য নির্ভর করছে।

সুত্র ভরের কাগজ

Theme Omor Plaza (Ad-4)
Theme Omor plaza