যুদ্ধ বন্ধে জাতিসংঘের বিশেষ অধিবেশন আজ

0
182

টপ নিউজ ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে আলোচনা করতে জাতিসংঘ সাধারণ পরিষদের বিশেষ অধিবেশন বসছে আজ। সাধারণ পরিষদের এভাবে অধিবেশন আয়োজন বেশ বিরল ঘটনা।

এর আগে জাতিসংঘের ১৯৩ সদস্যের সাধারণ পরিষদের একটি জরুরী বিশেষ অধিবেশন আহ্বানের জন্য, রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোট অনুষ্ঠিত হয়।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের ভোটটি একটি পদ্ধতিগত বিষয়। ফলে, রাশিয়া, চীন, ফ্রান্স, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র – এই পাঁচ স্থায়ী সদস্যের কেউই তাদের ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারবে না। কূটনীতিকরা জানান যে, প্রস্তাবটি পাশ হতে নয়টি ভোটের প্রয়োজন এবং সেটি পাশ হওয়ার সম্ভাবনাই বেশি।

কূটনীতিকরা জানান যে, জরুরী বিশেষ অধিবেশনটিতে দেশগুলো কয়েকদিন ধরে বক্তব্য প্রদানের পর, একই রকমের একটি প্রস্তাবে সাধারণ পরিষদে ভোটাভুটির আশা করা হচ্ছে। সাধারণ পরিষদে পাশকৃত প্রস্তাবগুলো বাধ্যতামূলক না হলেও সেগুলোর রাজনৈতিক গুরুত্ব রয়েছে।

যুক্তরাষ্ট্র ও তাদের বন্ধু দেশগুলো বেশি বেশি সমর্থন যোগাড় করতে সর্বচ্চ চেষ্টা করছে, যাতে করে এটা দেখানো যায় যে রাশিয়া আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এদিকে, গণহত্যার মিথ্যা ও বানোয়াট অভিযোগ এনে দনেৎস্ক ও লুহানস্ক হামলা চালানোয় আন্তর্জাতিক আদালতে রাশিয়ার বিরুদ্ধে মামলা করেছে ইউক্রেন।

আন্তর্জাতিক আদালত-আইসিজে জানিয়েছে, মামলায় ইউক্রেন দাবি করেছে, তাদের সংঘাতময় দুই অঞ্চলে গণহত্যা চলছে, রাশিয়া এমন অভিযোগ বিশ্ববাসীর সামনে এনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে।

এ ধরণের ভুল ও বানোয়াট তথ্যের উপর ভিত্তি করে সামরিক হামলা চালানোয় আন্তর্জাতিক আদালতের কাছে রাশিয়ার উপযুক্ত বিচারের দাবি জানিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট।

এর আগে, রুশ আগ্রাসন নিয়ে এক সপ্তাহে চতুর্থবার বৈঠকে বসে নিরাপত্তা পরিষদ। সেখানে মীমাংসা না হওয়ায় সাধারণ পরিষদের বিশেষ অধিবেশন ডেকে এ বিষয়ে ভোটাভুটির আহ্বান জানানো হয়।

১৯৫০ সাল থেকে সাধারণ পরিষদের এইরকম মাত্র ১০টি জরুরী বিশেষ অধিবেশন আহ্বান করা হয়েছে।

সম্পাদনা : মো: সাগর আলী

আপনার মন্তব্য