সর্বশেষ

32.8 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

রাজশাহীর আম গাছে প্রচুর পরিমানে মুকুল দেখা দিচ্ছে” গাছের পরিচর্যায় ব্যস্ত চাষিরা

সোহেল রানা,রাজশাহী প্রতিনিধিঃ বাংলাদেশের আমের রাজা রাজশাহীতে গত বারের চেয়েও চলতি মৌসুমে বাম্পার আম উৎপাদন হবে বলে মনে করছেন ফল বিশেষজ্ঞরা। তারা বলছেন, আবহাওয়া অনুকূলে থাকায় এরইমধ্যে মুকুল থেকে অনেক গাছে আমের গুটিও এসেছে। এ মৌসুমে রাজশাহীতে আমের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ১৭ হাজার মেট্রিকটন। যা গত বছরের চেয়ে আড়াই হাজার মেট্রিকটন বেশি। আর এটি হলে অতিতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।

রাজশাহী জেলার বিভিন্ন এলাকার আম বাগান ঘুরে দেখা মিলে প্রায় প্রতিটি গাছেই এবার প্রচুর পরিমানে মুকুল দেখা দিয়েছে। যদি প্রাকৃতিক কোন দূযোর্গের কবলে না পড়ে তাহলে এবার আমের ফলন গতবারের চেয়ে অনেক ভাল হবে বলে আশা করছেন। আর সে আশায় সকলেই আম গাছের পরিচর্যা করতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। তবে এখনো আমের মুকুল আশার সম্ভাবনা আছে।

চাষিররা বলছেন ,গত কয়েক বছর রোজার মাসে আম পেকে যাওয়ায় দাম কম পেয়েছি। সেই সাথে ছিল করোনার থাবা। তবে এবার ওইসব বিষয় না থাকায় ভালো কিছু আশা করছেন তারা। তবে সামনের দিনগুলোই হচ্ছে আম বা আম জাতীয় সকল ফলের জন্য ঝুঁকিপূর্ণ সময়। কারণ, এ সময় গুলোতে ঝড় ও শিলাবৃষ্টিতে প্রচুর পরিমাণে ক্ষতি হয়। যদিও এবার এখন পর্যন্ত দূর্যোগ দেখা যায়নি। আল্লাহতায়ালা যদি আবহাওয়া অনুকুলে রাখেন তাহলে এবার আমের উৎপাদন ভালো হবে বলে আশা করেছেন আম চাষিরা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles