রাবি ভর্তি পরীক্ষা: ভর্তিচ্ছুদের জন্য শহীদ সোহরাওয়ার্দী হলের বিশেষ উদ্যোগ

0
59

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে শিক্ষার্থী ও তাদের অভিভাবকসহ লক্ষ্যাধিক মানুষের আগমন ঘটতে যাচ্ছে রাজশাহীতে। এই বিশাল সংখ্যক মানুষের আবাসন সংকট মোকাবিলায় বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং রাজশাহী সিটি করপোরেশনের তরফ থেকে নানামুখী উদ্যোগ নেওয়ার কথা শোনা যাচ্ছে। তবে শহীদ সোহরাওয়ার্দী হল প্রশাসন নিজস্ব ব্যবস্থাপনার হলের পশ্চিম দিকে ফাঁকা জায়গায় ছাউনি স্থাপন করে শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য আবাসনের উদ্যোগ নিয়েছে।

এই বিষয়ে জানতে চাইলে হল প্রাধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর হোসেন বলেন, “এবারে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অনেক বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। সে বিষয়টি বিবেচনায় এই উদ্যোগটি নেওয়া হয়েছে। এই উদ্যোগ বাস্তবায়নে হল প্রশাসন থেকে কোনো প্রকার অর্থ ব্যয় করা হয়নি। আমরা হল প্রশাসনের পক্ষ থেকে এমন উদ্যোগের জন্য একজনের কাছে সহযোগিতা চেয়েছিলাম। উনার সহযোগিতার প্রেক্ষিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।”

বিশেষ ব্যবস্থাপনায় কতজন শিক্ষার্থী ও অভিভাবক এই সুবিধা নিতে পারবেন, এমন প্রশ্নের উত্তরে প্রাধ্যক্ষ
বলেন, “ছাউনিটিতে ২০০ জন ভর্তিচ্ছু এবং অভিভাবক বৃষ্টির মাঝেও থাকতে পারবেন। ছাউনির ভেতরে ২০টি স্টেজ করা হবে যার প্রতিটি স্টেজে ১০ জন করে থাকতে পারবে। ছাউনিতে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের সহযোগিতায় হলের ভেতরের ন্যায় বাতি, ফ্যান এবং সুপেয় পানিসহ সকল সুবিধা প্রদান করা হবে। দুপুরে বা রাতের খাবার ভর্তিচ্ছু এবং তাদের অভিভাবকেরা হলের ডাইনিংয়েই খেতে পারবেন।”

প্রসঙ্গত, এই বছর রাবিতে ৪ হাজার ২০ টি আসনের বিপরীতে, তিনটি ইউনিটের জন্য চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু, যেখানে প্রতি আসনের বিপরীতে লড়াই করছেন প্রায় ৪৪ জন পরীক্ষার্থী।

আপনার মন্তব্য