সর্বশেষ

42.5 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

রাশিয়ার সঙ্গে নতুন পারমাণবিক প্রকল্পে রাজি বাংলাদেশ

টপ নিউজ ডেক্স: রাশিয়া মনিটর করবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিকিরণ প্রতিরোধ ও পরিবেশগত বিষয়। যৌথ পরামর্শক কমিটির সবশেষ বৈঠকে দেশটি জানায় এই আগ্রহের কথা। তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার আশ্বাস মিলেছে। ঢাকা-মস্কো রাজি হয়েছে বৈঠকে নতুন পারমাণবিক প্রকল্প বাস্তবায়নে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দেশের অন্যতম মেগা প্রকল্প।  নানা প্রশ্ন দেখা দিয়েছে প্রকল্পের মূল ঠিকাদারের ওপর মার্কিন নিষেধাজ্ঞায়। তবে সব ছাপিয়ে বিদ্যুৎ কেন্দ্রের কাজ এগিয়ে চলেছে।

সম্প্রতি বৈঠকে বসে বাংলাদেশ ও রাশিয়া সেই কাজকে গতিশীল রাখতে।  নেয়া হয় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। নির্বিঘ্নে প্রকল্প বাস্তবায়ন যার মূল লক্ষ্য। প্রকল্পের টেকসই কাজ,  রক্ষণাবেক্ষণ, পরিষেবা এবং খুচরা যন্ত্রাংশের জন্য রাশিয়ার সহায়তা অব্যাহত রাখতে দুই দেশ একমত। এজন্য আলাদা চুক্তির বিষয়ে দেশ দুটি সায় দেয়।

এছাড়া  উভয় পক্ষ সম্মত রুশ প্রযুক্তিতে বাংলাদেশে হাই পাওয়ার মাল্টিপারপাস রিসার্চ রিঅ্যাক্টের প্রকল্প বাস্তবায়নে। যা চলতি বছর শেষ হবে। রূপপুর প্রকল্পের সার্বিক অগ্রগতি ধরে রাখতে রাশিয়া ও বাংলাদেশ কর্মীদের প্রশিক্ষণে গুরুত্ব দিয়েছে। বাংলাদেশ সরকার রাশিয়ার সঙ্গে নতুন পারমাণবিক প্রকল্প বাস্তবায়নেও রাজি।

রাশিয়া আশ্বাসও  দিয়েছে রূপপুর প্রকল্পের বিকিরণ সুরক্ষায় পারমাণবিক অবকাঠামো নির্মাণের। এছাড়া দেশটি করে দেবে পরিবেশগত পর্যবেক্ষণ, পারমাণবিক এবং রেডিওলজিক্যাল জরুরি ব্যবস্থাপনা এবং তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles