সর্বশেষ

35.6 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

রাশিয়া থেকে চীন জ্বালানি কিনেছে সাড়ে তিন হাজার কোটি ডলার

টপ নিউজ ডেস্কঃ ইউক্রেন সংঘাত ছড়িয়ে পড়ার পর রাশিয়া থেকে বেড়ে গেছে চীনের জ্বালানি আমদানি শতকরা ৭৫ ভাগ । দেশটিতে রাশিয়ার সামরিক অভিযানকে কেন্দ্র করে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো লাগামহীনভাবে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পরই জ্বালানি আমদানি ব্যাপক মাত্রায় বাড়িয়ে দিয়েছে চীন রাশিয়া থেকে । এ তথ্য জানানো হয় ব্লুমবার্গের এক প্রতিবেদনে ।

চীন যেখানে রাশিয়া থেকে বছরে দুই হাজার কোটি ডলারের গ্যাস, তেল এবং কয়লা কিনতো সেখানে মার্চ মাস থেকে জুলাই মাস পর্যন্ত সময়ে সাড়ে তিন হাজার কোটি ডলারের জ্বালানি দেশটি আমদানি করেছে । অবশ্য ইউক্রেন সংঘাত ছড়িয়ে পড়ার পর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার মুখে রাশিয়া কিছুটা কম মূল্যে ঘোষণা দেয় তেল-গ্যাস বিক্রির । মস্কোর কাছ থেকে সেই সুযোগ নিয়েছে চীন ।

শুধুমাত্র জুলাই মাসে রাশিয়া থেকে চীন ৭৪ লাখ টন কয়লা আমদানি করেছে যা গত বছরের একই সময়ের চেয়ে শতকরা ১৪ ভাগ বেশি। এর মাধ্যমে চীনে কয়লা রপ্তানির ক্ষেত্রে রাশিয়া শীর্ষ অবস্থানে রয়েছে এখন । এর আগে ইন্দোনেশিয়া ছিল চীনের প্রধান কয়লা সরবরাহকারী দেশ। একইভাবে রাশিয়া থেকে এলএনজি কেনার পরিমাণ ও বাড়িয়েছে চীন শতকরা ২০ ভাগ ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles