সর্বশেষ

30.1 C
Rajshahi
রবিবার, জুলাই ১৪, ২০২৪

রাশিয়া বৈদেশিক মুদ্রা লেনদেনে নতুন নিয়ম করেছে

টপ নিউজ ডেস্কঃ রাশিয়া বিদেশি ঋণদাতাদের সঙ্গে আর্থিক সম্পর্ক নিয়ন্ত্রণে একটি অস্থায়ী বিশেষ অর্থনৈতিক পদক্ষেপ নিয়েছে । পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যে দেশের আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করতে এই উদ্যোগ নিয়েছে দেশটি। গতকাল শুক্রবার এ সংক্রান্ত একটি আদেশে স্বাক্ষর করেছেন রাশিয়া প্রেসিডেন্ট পুতিন। খবর আরটির নতুন এই নিয়মে বিদেশি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন নিয়ন্ত্রণ আনতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ক্ষমতা বাড়ানো হয়েছে। ফলে এখন থেকে বিদেশি কোম্পানি এবং ব্যক্তির কাছে অর্থ লেনদেনের সর্বোচ্চ পরিমাণ বেঁধে দিতে পারবে কেন্দ্রীয় ব্যাংক এমন কথা বলা হয়েছে এই আদেশে।


রাশিয়ার নতুন আদেশে ব্যাংকগুলোকে চলতি বছর শেষ না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়া বিদেশিদের সঙ্গে কোনো ধরনের লেনদেন না করতে বলেছেন রাশিয়া প্রেসিডেন্ট পুতিন। এর ফলে বিদেশি বিনিয়োগকারীদের লভ্যাংশ প্রদানের বিষয়টি নিষেধাজ্ঞার মধ্যে চলে এসেছে। অনুমতি ছাড়া লাভের টাকা দেওয়া যাবে না বিদেশি বিনিয়োগকারীদের। রাশিয়ার ব্যাংকগুলোকে অনুমতি সাপেক্ষে ১ সেপ্টেম্বর পর্যন্ত বৈদেশিক ঋণ পরিশোধের অনুমতি দেওয়া হয়েছে।


ইউক্রেনে অভিযান শুরুর পর বৈদেশিক মুদ্রার পাচার ঠেকাতে রাশিয়ার রপ্তানিকারকদের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছিল দেশটি। রপ্তানিকারকদের অর্জিত বৈদেশিক মুদ্রার ৮০ শতাংশ সরকারের কাছে বিক্রি করে দিতে হবে বলে আদেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।


নতুন আদেশে এই নিয়ম কিছুটা শিথিল হয়েছে। রপ্তানিকারকেরা যদি রুশ ব্যাংকগুলোর কাছে তাদের ঋণ পরিশোধ করে, তাহলে বৈদেশিক মুদ্রা আয়ের ৮০ শতাংশ সরকারের কাছে বিক্রি করতে হবে না। পাশাপাশি গত ফেব্রুয়ারি মাস থেকে অন্যান্য বিধিনিষেধ সম্পর্কেও পরবর্তী নির্দেশনা দেওয়া হয়েছে নতুন এই আদেশে।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles