সর্বশেষ

30.8 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

রাশিয়ার হামলায় ইউক্রেনে এখন পর্যন্ত ৬ সাংবাদিক নিহত হয়েছে: পিইসি

টপ নিউজ ডেস্ক: সুইজারল্যান্ডভিত্তিক সংগঠন প্রেস এমব্লাম ক্যাম্পেইন (পিইসি) বলেছেনঃ ইউক্রেনে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ছয় জন সাংবাদিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আটজন। খবর আল–জাজিরার।
পিইসি বলছেন, কিয়েভের ইরপিন শহরে যুদ্ধের সংবাদ সংগ্রহ করার সময় তিনজন নিহত হয়েছেন। সাংবাদিকদের কেউ রকেট হামলায় ছড়িয়ে পড়া অংশের আঘাতে আহত হয়েছেন, আবার কেউ কেউ গুলিতে আহত হয়েছেন। পিইসি আরও বলছেন, ইউক্রেনের দক্ষিণাঞ্চলে দুই সাংবাদিককে অপহরণ করেছে রুশ বাহিনী।


কয়েক দিন আগে কিয়েভের উপকণ্ঠে হামলায় যুক্তরাষ্ট্রের সম্প্রচারমাধ্যম ফক্স নিউজের ক্যামেরাম্যান পিয়েরে জাকর্জেভস্কি নিহত হয় বলে জানিয়েছে বিবিসি।এই ঘটনায় তাঁর সহকর্মী আহত হন। ইরপিনে গুলিবিদ্ধ হয়ে নিউইয়র্ক টাইমসের সাংবাদিক ব্রেন্ট রেনড (৫২) নিহত হয়। ইরপিন শহরে একটি গাড়ি লক্ষ্য করে গুলিবর্ষণ করে রুশ বাহিনী সেই সময় গুলিবিদ্ধ হয়ে তিনি নিহত হন। ব্রেন্ট যুক্তরাষ্ট্রের পিবডি পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক ছিলেন।


দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস বলছেন, ইরপিন শহরের এই হামলায় ব্রেন্টের সঙ্গে আর একজন মার্কিন ফটোসাংবাদিক আহত হয়েছেন যার নাম হুয়ান আরেডন্ডো ।
ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের বরাত দিয়ে পিইসি জানিয়েছেন, বর্তমানে ইউক্রেনে তিন হাজার বিদেশি সাংবাদিক কাজ করছেন। তাঁদের অনেকেই এই ধরনের সহিংস পরিস্থিতিতে কাজ করতে প্রস্তুত নন এবং তাঁরা প্রাথমিক চিকিৎসা সম্পর্কে জানে না। তাদের কাছে প্রাথমিক টিকিৎসার কিটও নেই। বিদেশি সাংবাদিকেরা ইউক্রেনের ভাষার সঙ্গে পরিচিত নন। তাঁদেরকে বাধ্য হয়ে গাইডের সাহায্য নিতে হচ্ছে। তবে অনেক সময় দোভাষী ও গাড়িচালক পাওয়া যায় না। অ্যাক্রেডিটেশন কার্ডের বিষয়টি সহজতর করা উচিত বলে মনে করছে পিইসি।

সূত্র: জাগো

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles