সর্বশেষ

16.5 C
Rajshahi
সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩

শক্তিশালী পাসপোর্ট সূচকে উন্নতি বাংলাদেশের

- Advertisement -

টপ নিউজ ডেক্স: শক্তিশালী পাসপোর্ট সূচকে উন্নতি হয়েছে বাংলাদেশের। যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্সের’ করা ২০২৩ সালের প্রথম সংস্করণের গত বছরের তুলনায়  শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের উন্নতি হয়েছে। গত বছর শক্তিশালী পাসপোর্টের এই সূচকে বাংলাদেশ যৌথভাবে ১০৪তম অবস্থানে থাকলেও উন্নতি হয়েছে এবারে তিন ধাপ।

- - Advertisement - -

যুক্তরাজ্যভিত্তিক এই পরামর্শক প্রতিষ্ঠান মঙ্গলবার (১০ জানুয়ারি) বিশ্বের ১৯৯টি দেশের পাসপোর্ট সূচক প্রকাশ করেছে। হ্যানলির পাসপোর্ট সূচকের সর্বশেষ সংস্করণে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১০১তম স্থানে আছে লিবিয়া ও কসোভো। একই অবস্থানে রয়েছে কিছু দেশের পাসপোর্ট ও মোট ১০৯টি স্থান নির্ধারণ করা হয়েছে।

- Advertisement -

আশ্চর্যের বিষয় হল পশ্চিমা নিষেধাজ্ঞায় ব্যাপক বিপর্যস্ত ইরান, অর্থনৈতিকভাবে বিধ্বস্ত লেবানন, শ্রীলঙ্কা ও সংঘাতে জর্জরিত সুদানের পাসপোর্ট  ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশের তুলনায়। এই সূচকে ইরান ৯৯তম,  কঙ্গো, লেবানন, শ্রীলঙ্কা ও সুদান যৌথভাবে রয়েছে ১০০তম স্থানে ।

হ্যানলি পাসপোর্ট সূচক-২০২৩ অনুযায়ী, বিশ্বের ৪১টি দেশে বর্তমানে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়। অন্যদিকে, বাংলাদেশের প্রতিবেশী ভারত আছে ৮৫তম স্থানে। ভারতের নাগরিকরা ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় বিশ্বের ৫৯টি দেশে  ভ্রমণ করতে পারেন। সূচকে ৬১তম স্থানে থাকা মালদ্বীপের নাগরিকরা ভিসামুক্ত অথবা অন-অ্যারাইভাল ভিসায় ৮৯টি দেশে ভ্রমণ করতে পারেন।

সম্পাদনায়: শাহনাজ সাফা

- Advertisement -

Related Articles

আপনার মন্তব্য

Latest Articles