সর্বশেষ

24.6 C
Rajshahi
Tuesday, December 7, 2021

Tuesday, December 7, 2021

শিশুর চোখ দিয়ে পানি পড়ার কারণ ও করণীয়

রাজশাহীর থিম ওমর প্লাজায় বিনিয়োগের সুবর্ণ সুযোগ ঈদুল ফিতর উপলক্ষে অল্প কিছু সংখ্যক ফ্ল্যাট ও দোকান বিক্রয় চলছে। এককালীন মূল্য পরিশোধে বিশেষ মূল্য ছাড় !! যোগাগোঃ 01615-33 22 29,01615-33 22 51. Theme Omor Plazaকম্পিউটার,কম্পিউটার এক্সেসরিজ ও মোবাইল মোবাইল এক্সেসরিজ. এবং ইলেকট্রনিক্স পন্য মেলা দোকান স্টল বুকিং ও রেজিস্ট্রেশন চলছে। যোগাযোগ-০১৬১৫-৩৩২২২৯,০১৬১৫-৩৩২২৫১,০১৬১৫-৩৩২২২৬ , ০১৭১৯-২৫০২৪২,০১৭২১-১৮৪৮৩১

টপ নিউজ ডেস্ক : অনেক শিশুরই দেখা যায় চোখ দিয়ে পানি পড়ার সমস্যা হচ্ছে। সময়মতো চিকিৎসা করলে এর জটিলতা এড়ানো যায়।

এ ব্যাপারে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাঈমা সুলতানা বলেন, জন্মের পর থেকে কতদিন পানি পড়ছে, সেটা দেখতে হবে। দেখতে হবে পরিষ্কার পানি চোখ দিয়ে পড়ছে কিনা বা বাচ্চা কান্নাকাটি করার সময় চোখ দিয়ে পানি পড়ছে কিনা। দুই চোখ দিয়েই পানি পড়ে কিনা সেটাও দেখতে হবে।

- - Advertisement - -

তিনি বলেন, অনেক সময় দেখা যায়, বাচ্চাদের চোখ দিয়ে প্রথম দুই-তিন দিন পানি পড়ার পর ময়লা আসছে। এক্ষেত্রে একটি অ্যান্টিবায়োটিক চোখের ড্রপ দিলেই সমাধান হয়ে যাবে। এছাড়া চোখের এবং নাকের অংশে একটু ম্যাসেজ করে দিতে হবে। বাচ্চার নাক বন্ধ কিনা সেটা খেয়াল করবেন। সাধারণত নাকটা খুলে গেলে এ ধরনের সমস্যা চলে যায়।

ডা. নাঈমা সুলতানা আরও বলেন, বাচ্চার যদি কান্নার সময় পানি আসে, তাহলে এটি স্বাভাবিক প্রক্রিয়া। কান্না ছাড়া যদি পানি আসে, তাহলে অবশ্যই একজন চোখের ডাক্তারের পরামর্শ নিতে হবে। নাক বন্ধ থাকার কারণে বাচ্চাদের চোখ দিয়ে পানি আসা স্বাভাবিক। কিছু বাচ্চাদের দেখা যায়, চোখ দিয়ে ময়লা আসে। এটা অনেকটা স্বাভাবিক। এক্ষেত্রে দিনের বেলা ৮-১০ বার মেসেজ করে দিলে এ সমস্যা থাকবে না। এটা ২-৩ মাস কনটিনিউ করলে চলে যায়।

সূত্র: ডক্টর টিভি,যুগান্তর।