সর্বশেষ

27.5 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

শেষ হয়নি রমনার বটমূলে হওয়া হামলার বিচার

টপ নিউজ ডেক্সঃ ২১ বছর পূর্বে রমনার বটমূলে হওয়া বোমা হামলার ঘটনায় করা পৃথক দুটি মামলার একটিরও বিচার প্রক্রিয়ার সব ধাপ সম্পন্ন হয়নি। এই হত্যা মামলায় আট বছর আগে (২০১৪ সাল) ঢাকার বিচারিক আদালত আট জঙ্গির মৃত্যুদণ্ড ও ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছিলেন। পরে মৃত্যুদণ্ড  চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয় হাইকোর্টে। এখনো মৃত্যুদণ্ডের অনুমোদন ও আসামিদের করা আপিলের চূড়ান্ত নিষ্পত্তি করা হয়নি।

জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন গতকাল বুধবার  সাংবদিকদের বলেন, ‘আমরা আশা করছি হাইকোর্টে রমনা বটমূলে বোমা হামলা মামলার শুনানি খুব শিগগির শুরু করা হবে।’

এদিকে একই ঘটনায় করা বিস্ফোরক আইনে মামলার বিচার এখনো শেষ হয়নি। মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১–এ বিচারাধীন রয়েছে। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী স্পেশাল পাবলিক প্রসিকিউটর আবু আবদুল্লাহ ভূঁইয়া বলেন, এ মামলায় সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। মামলাটি এখন যুক্তিতর্ক শুনানি পর্যায়ে রয়েছে।

 উল্লেখ্য, ২০০১ সালের ১৪ এপ্রিল রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা চালানো হয়। হামলায় ঘটনাস্থলেই ৯ জনের মৃত্যু হয়। পরে হাসপাতালে মারা যান  আরো একজন। এ ঘটনায় জঙ্গিগোষ্ঠী হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি হান্নানসহ ১৪ জঙ্গিকে আসামি করে মামলা হয়। মামলার ১৩ বছরের মাথায় ২০১৪ সালের ২৩ জুন ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত মুফতি হান্নানসহ মোট ৮ জনের মৃত্যুদণ্ড ও ৬ জনের যাবজ্জীবন কারাদণ্ডের  রায় দেন। রাষ্ট্রপক্ষ জানায়, ১৪ আসামির মধ্যে মৃত্যুদণ্ড পাওয়া পাঁচ আসামি এখনো পলাতক রয়েছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles