সর্বশেষ

32.8 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

শ্রীনগরে আর্থিক সুবিধা বিনিময়ে সরকারি সড়ক কেটে স্যুয়ারেজ লাইন স্থাপন

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার সদর ইউনিয়নের হরপাড়া একটি এলজিএসপির বাজেটে ঢালাইকৃত রাস্তা কেটে ও সড়ক ও জনপথের আন্ত:সড়ক সুরঙ্গ করে স্যুয়ারেজ লাইন স্থাপন করা হয়েছে। এতে হরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাস্তাটি খানাখন্দে ভরে যাওয়ার পাশাপাশি দেবে গেছে। অপরদিকে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে তৈরীকৃত শ্রীনগর-মুন্সীগঞ্জ আঞ্চলিক মহাসড়ক সুরঙ্গ করে শ্রীনগর তালতলা খালে পয়নিস্কাশনে মোটা পাইপের সংযোগ দেওয়া হয়েছে। এতে করে একদিকে ব্যস্ততম সড়কটি যেমন হুমকির মুখে পড়েছে অন্যদিকে স্যুয়ারেজ লাইনের ময়লা আবর্জনা মিশ্রিত পানিতে খালটির পানি দূষিত হচ্ছে। এ নিয়ে গত ১ ও ২ সেপ্টেম্বর তারিখে বিভিন্ন দৈনিক ও অনলাইন পত্র পত্রিকায় সচিত্র প্রতিবেদন প্রকাশিত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কোন ব্যবস্থা নিতে দেখা যায়নি। অভিযোগ উঠেছে ওই এলাকার মো:জাহাঙ্গীর মালিকদের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে সড়কের ক্ষতিসাধন করে এই স্যুয়ারেজ লাইন স্থাপনের কাজ করে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিনা অনুমতিতে শ্রীনগর-মুন্সীগঞ্জ আঞ্চলিক সড়কের হরপাড়া মা মেডিকেল সংলগ্ন এলজিএসপির ঢালাইকৃত স্কুলের লিংক রোডটি যত্রতত্রভাবে কাটা হয় ও আঞ্চলিক সড়কটি বিশাল সুরঙ্গ করে মোটা পাইপের সংযোগ দেওয়া হয়। সতেচন মহল বলছেন, এভাবে রাস্তার ক্ষতিসাধন করে স্যুয়ারেজ লাইন স্থাপনের ফলে লাইনের ময়লা পানিতে খালের পানি দূষিত হবে। এসব দূষিত পানি ছড়িয়ে পড়বে বিভিন্ন খাল, জলাশয় ও পুকুরে।

দূষিত পানি ব্যবহার করে মানুষের রোগ সংক্রমণ অনেকাংশে বৃদ্ধি পাবে। মো: জাহাঙ্গীর বলেন, স্থানীয় ইউপি চেয়ারম্যানের অনুমতি নিয়ে এ কাজ করা হয়েছে। ভবন মালিকদের কাছ থেকে আর্থিক সুবিধা নেওয়ার বিষয়টি তিনি অস্বীকার করেন। হরপাড়া ভবন মালিকরা এ বিষয়ে কোন মুখ খুলতে রাজি হননি। উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর নাসরিন সুলতানা মিলি জানান, বিষয়টি আমার না।

এটা পরিবেশ অধিদপ্তর দেখবে। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হোসেন পাটওয়ারী জানান, শ্রীনগর ইউপি চেয়ারম্যানকে বিষয়টি দেখার জন্য দায়িত্ব দিয়েছি। দেখি তিনি কি বলেন। এ ব্যাপারে শ্রীনগর ইউনিয়ন পরিষদের (সদর) চেয়ারম্যান মো. তাজুল ইসলাম জানান, প্রায় ১০/১৫ আগে আমাকে তারা জানান রাস্তা খুড়ে ছোট করে একটি পাইপলাইনের সংযোগ দিবে। খুড়া রাস্তা পুনরায় ঢালাই করে দিবে। তবে আঞ্চলিক সড়কটি সুরঙ্গ করার বিষয়ে আমি অবগত নই। ইউএনও স্যার আমাকে বিষয়টি জানিয়েছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles