শ্রীনগরে ঢালাই কারখানা উচ্ছেদ ও জরিমানা

0
102
শ্রীনগরে ঢালাই কারখানা উচ্ছেদ ও জরিমানা
ছবিঃ প্রতিবেদক

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগরে পৃথক ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অবৈধভাবে গড়ে উঠা ঢালাই কারখানা উচ্ছেদ ও জরিমানা করা হয়েছে। মঙ্গলবার দুপুরের দিকে উপজেলার আটপাড়া এলাকার কল্লিগাঁও সড়কের পাশে সোহরাব হোসেনের একটি সীশা তৈরীর ঢালাই কারখানাকে ৫০ হাজার টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। অপরদিকে বিকালের দিকে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের উপজেলার ষোলঘর এলাকার সড়কের পুর্বপাশে উত্তর উমপাড়া গড়ে উঠা ঢালাই কারখানায় অভিযান চালানো হলে কারখানার সংশ্লিষ্ট লোকজন সটকে পড়ে। কারখানা সংশ্লিষ্টরা না থাকায় ছাড়পত্রবিহীন কারখানাটি উচ্ছেদ করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ব্যারিস্টার সজীব আহমেদ।

তিনি জানান, এর আগে ইউএনও মহোদয় কল্লিগাঁও একটি ঢালাই কারখানায় অভিযান চালিয়ে কারখানার মালিককে ৫০ হাজার টাকা জরিমান করেন। আগামী ১৫ দিনের মধ্যে কারখানার মালিককে নিজ দায়িত্বে কারখানাটি ভেঙ্গে নেওয়ার নির্দেশ দেন। বিকালে উমপাড়ায় স্বপন মিয়ার মালিকাধীন ঢালাই কারখানায় অভিযান পরিচালনা করি। সংশ্লিষ্ট লোকজন না থাকায় কারখানাটি উচ্ছেদ করা হয়েছে। এর আগে এ কারখানার মালিককে আর্থিক জরিমানা ও নিজ দায়িত্বে কারখানাটি ভেঙ্গে নেয়ার জন্য ালিককে বলা হয়েছিল।

উল্লেখ্য, লোকালয়ে অবৈধভাবে গড়ে উঠা এসব ঢালাই কারখানায় বিভিন্ন ধাতব পদার্থ পুড়িয়ে সীশার প্লেট তৈরী করা হচ্ছিল। কারখানার চুল্লি থেকে বিষাক্ত ধোঁয়া ও গ্যাস ছড়িয়ে পরিবেশ দূষনের পাশাপাশি শিশু, বৃদ্ধসহ বসবাসকারী এবং পথচারীরা শ্বাষকষ্ট ও স্বাস্থ্য ঝুঁকিতে পড়েন। অবৈধ ধালাই কারখানা উচ্ছেদ করায় এলাকাবাসী আনন্দ প্রকাশ করেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

আপনার মন্তব্য