শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট বিক্রমাসিংহে

0
32
শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট বিক্রমাসিংহে
সংগৃহীত

টপ নিউজ ডেস্কঃ শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকস পালিয়ে যাওয়ার পর থেকে তিনি ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। আজ (২০ জুলাই) পার্লামেন্টের স্পিকার রনিলকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন।

এর আগে চলমান অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মধ্যেই শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেন দেশটির সংসদ সদস্যরা। অন্তর্বর্তীকালীন নেতৃত্বে থাকা রনিল বিক্রমাসিংহেকেই প্রেসিডেন্ট পদে মনোনয়ন দিয়েছিল ক্ষমতাসীন দল। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়েন বামপন্থী ন্যাশনাল পিপলস পাওয়ার পার্টির আরও দুইজন। মোট ২শ’ ২৫ জন সংসদ সদস্য প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেন।

বিক্রমাসিংহে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে মেয়াদের বাকী দু’বছর অর্থাৎ ২০২৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন।

এদিকে, তার এই জয় মেনে নিতে পারেননি দুর্নীতিমুক্ত সরকার গঠনের দাবিতে মাসের পর মাস আন্দোলন করে আসা বিক্ষোভকারীরা। ফল ঘোষণার পরপরই নতুন করে আন্দোলন শুরুর কথা জানিয়েছেন বিক্ষোভকারীরা। এ আন্দোলনের সঙ্গে যুক্ত এক নেতা ইতোমধ্যে সংবাদমাধ্যম আল জাজিরাকে জানিয়েছেন, বিক্রমাসিংহে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তারা এখন তাদের ভবিষ্যত কৌশল নিয়ে আলোচনা করছেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

আপনার মন্তব্য