সর্বশেষ

29.8 C
Rajshahi
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

সময় ও খরচ কমাতে চালু ৬ জুলাই ক্যাটল স্পেশাল ট্রেন

টপ নিউজ ডেস্কঃ আসন্ন পবিত্র ঈদুল আযহায় পাকশী বিভাগীয় রেলওয়ে দপ্তর ক্যাটল স্পেশাল ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে । আগামী ৬ জুলাই থেকে গবাদিপশু পরিবহন ট্রেনটি শুরু করবে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত চলবে ক্যাটল স্পেশাল ট্রেনটি । পশু খামারিদের ভোগান্তি কমিয়ে স্বল্প খরচে প্রান্তিক খামারির পশু ভোক্তাদের কাছে পৌঁছে দিতে বলে জানিয়েছে এ উদ্যোগ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আজ বুধবার দুপুরে এসব তথ্য নিশ্চিত করেন পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম ।

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় দপ্তরের বাণিজ্যিক সূত্রে জানা যায়, কোরবানির ঈদের আগে ট্রাকে করে গরু পরিবহন করে প্রায় ২৪ থেকে ৩০ ঘণ্টা সময় লাগে ঢাকা যেতে । কষ্ট হয় ট্রাক থেকে গরুগুলো নামাতে । ওঠানো-নামানো যায় ট্রেনে সহজেই । মাত্র ১২ ঘণ্টা লাগবে ক্যাটল ট্রেনে সময় । নির্ধারিত সময়ে ঢাকায় পৌঁছবে ট্রেনগুলো । পড়তে হবে না যানজটের কোনো সমস্যায় ।

পশুভর্তি ট্রেনটি চলাচল করবে রাতে , ফলে তীব্র গরমে সম্ভাবনা নেই বললেই চলে পশুগুলো অসুস্থ হওয়ার । পশুর সঙ্গে পরিচর্যাকারী একই ওয়াগনে ভ্রমণ করতে পারবেন, রাখা হয়েছে সেই ব্যবস্থা । পশু পরিবহনে কাভার্ড ওয়াগনগুলোতে ব্যবস্থা থাকবে বায়ু চলাচলের । যেখানে সুযোগ নেই রোদ-বৃষ্টি প্রবেশের । ফলে কোনো ভয় নেই পশুগুলো অসুস্থ হওয়ার ।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন জানান, চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে আগামী বুধবার (৬ জুলাই)ক্যাটল ট্রেনটি বিকেল সাড়ে ৪টায় ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম) জয়দেবপুর, তেজগাঁও টঙ্গি হয়ে ঢাকা পৌঁছবে ভোর ৫টায়।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles