সর্বশেষ

34.9 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

সরকারি কর্ম কমিশনের কমিটি সদস্য বাড়িয়ে ২০ জন করার সুপারিশ

টপ নিউজ ডেস্কঃ বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য সংখ্যা বাড়ানোর সংসদীয় কমিটি সুপারিশ করেছে। এক্ষেত্রে সংসদে উত্থাপিত আইনে ১৫ জন সদস্যের জায়গায় কমিটি ২০ জন করার সুপারিশ করেছে । এছাড়া কর্ম কমিশন সচিবালয় গঠনের বিষয়টি আইনি কাঠামোতে অন্তর্ভুক্ত এবং আইনের অধীনে বিধিমালা প্রণয়নের বিধান যুক্ত করার কথাও বলা হয়েছে।

এসব নতুন বিধান যুক্তসহ প্রয়োজনীয় সংশোধন, সংযোজন ও পরিমার্জন করে ‘বাংলাদেশ সরকারি কর্ম কমিশন বিল ২০২২’ এর বিষয়ে জাতীয় সংসদে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি চূড়ান্ত রিপোর্ট প্রণয়নের সুপারিশ করেছে ।

আইনে প্রস্তাবিত ১৫ জন সদস্যের স্থলে ২০ জন করার যৌক্তিকতা তুলে ধরে সংসদীয় কমিটি বলেছে, সরকারি কর্ম কমিশনের ১২ গ্রেড ও তদুর্ধ্ব (ক্যাডার ও নন-ক্যাডার) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ব্যাপকহারে ।

এ কারণে প্রাক বাছাই, লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা এবং প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষা গ্রহণ, ফলাফল প্রস্তুত ও ফলাফল প্রকাশে লেগে যায় দীর্ঘ সময় । এছাড়াও এর পাশাপাশি নিয়োগবিধি ও কর্মের শর্তাবলী ইত্যাদি বিষয়ে পরামর্শ প্রদান করে থাকে কমিশন । বিদ্যমান সদস্যদের পক্ষে যথাসময়ে পরামর্শ দেওয়া প্রায়শই সম্ভব হয় না। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় এবং বাংলাদেশ সংবিধান কর্তৃক অর্পিত দায়িত্ব যথাযসময়ে সম্পাদনের জন্য বাড়ানো প্রয়োজন কমিশনের সদস্য সংখ্যা ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles