সর্বশেষ

24.6 C
Rajshahi
Tuesday, December 7, 2021

Tuesday, December 7, 2021

সামনের ভোটে ট্রাম্প হারবেন, ভবিষ্যদ্বাণী নির্বাচনী বিশ্লেষক অ্যালান লিচম্যানের !

রাজশাহীর থিম ওমর প্লাজায় বিনিয়োগের সুবর্ণ সুযোগ ঈদুল ফিতর উপলক্ষে অল্প কিছু সংখ্যক ফ্ল্যাট ও দোকান বিক্রয় চলছে। এককালীন মূল্য পরিশোধে বিশেষ মূল্য ছাড় !! যোগাগোঃ 01615-33 22 29,01615-33 22 51. Theme Omor Plazaকম্পিউটার,কম্পিউটার এক্সেসরিজ ও মোবাইল মোবাইল এক্সেসরিজ. এবং ইলেকট্রনিক্স পন্য মেলা দোকান স্টল বুকিং ও রেজিস্ট্রেশন চলছে। যোগাযোগ-০১৬১৫-৩৩২২২৯,০১৬১৫-৩৩২২৫১,০১৬১৫-৩৩২২২৬ , ০১৭১৯-২৫০২৪২,০১৭২১-১৮৪৮৩১

টপ নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হারতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৩ নভেম্বরের নির্বাচন নিয়ে এমন ভবিষ্যদ্বাণী করেছেন ইতিহাসবিদ, রাজনৈতিক ভাষ্যকার ও প্রখ্যাত মার্কিন নির্বাচনী বিশ্লেষক অ্যালান লিচম্যান। সিএনএন’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি তার এ ভবিষ্যদ্বাণীর কথা জানান।

- - Advertisement - -

মার্কিন নির্বাচন নিয়ে সঠিক ভবিষ্যদ্বাণী করতে জুড়ি নেই অ্যালান লিচম্যানের। ১৯৮৪ সালে রোনাল্ড রিগ্যানের পুননির্বাচিত হওয়ার সময় থেকে প্রতিটি প্রেসিডেন্ট নির্বাচনে তিনি সঠিক পূর্বাভাস দিয়ে আসছেন। নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণ করতে পারে এমন ১৩টি সূচক পর্যালোচনা করে তিনি ভবিষ্যদ্বাণী করে থাকেন।

নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণী তার সেই ১৩টি সূচক ভবিষ্যদ্বাণী করার জন্য এখন প্রস্তুত। সূচকগুলোর মধ্যে রয়েছে অর্থনীতি, শাসনকাল, সামাজিক অস্থিরতা, কেলেঙ্কারি এবং প্রার্থীর ব্যক্তিগত ক্যারিশমা। লিচম্যানের ভবিষ্যদ্বাণী, দ্বিতীয় দফায় হোয়াইট হাউসের লড়াইয়ে হারতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ওই সাক্ষাৎকারে অ্যালান লিচম্যান বলেন, ‘সূচকগুলো বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ট্রাম্প এবার হোয়াইট হাউস হারাচ্ছে। গোপন বিষয়টি হচ্ছে, আপনার নজর রাখতে হবে প্রার্থীদের শক্তি ও কর্মক্ষমতার ওপর। বিভিন্ন জরিপ, পন্ডিতদের মন্তব্য, প্রচারণায় উত্থান-পতন বিষয়গুলোতে মনোযোগ দেয়া যাবে না’।

করোনার মতো কিছু বিষয় পূর্বাভাসের সূচককে প্রভাবিত করতে পারবে কিনা-এমন প্রশ্নে অ্যালান লিচম্যান আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, ‘দেখুন, আগের দিনগুলোতে ও পরবর্তীতে, ১৮৬০ সাল থেকে কয়েকটি সূচক নিয়ামক হিসেবে কাজ করছে। যেগুলোকে আমরা বলে থাকি একটি শক্তিশালী পদ্ধতি’।

লিচম্যান বলছেন, ‘সুতরাং আমি ওই ভাবনাতে নেই। এই সময়ে রাজনীতি, অর্থনীতি এবং আমাদের গণতন্ত্র অনেক পরিবর্তনের মধ্য দিয়ে গিছে। এটি সূচকগুলোকে প্রভাবিত করবে না’।

১৯৮২ সাল থেকে নির্বাচনের সঠিক ভবিষ্যদ্বাণী করে আসা লিচম্যান জানাচ্ছেন, প্রতি চার বছর অন্তর প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে ভবিষ্যদ্বাণী করতে একইরকম চাপ অনুভব করেন তিনি। এ প্রসঙ্গে তার বক্তব্য, ‘এখন আমার বয়স ৭৩। কিন্তু আমার ব্যর্থতার নজির নেই, প্রতিবার আমি সফল হয়েছি’।

সূত্র : ডয়েচে ভেলে