সিলেট ও সুনামগঞ্জে ভয়াবহ বন্যা পরিস্থিতি

0
45

টপ নিউজ ডেস্কঃ বৃষ্টি আর পাহাড়ি ঢল অব্যাহত থাকায় সিলেট ও সুনামগঞ্জে ভয়াবহ আকার ধারণ করেছে বন্যা পরিস্থিতি । ২৪ ঘণ্টার মধ্যেই ডুবে গেছে বন্যার পানিতে সিলেট নগরীর পথঘাট-লোকালয়। কোথাও পানি ছুঁয়েছে কোমর পর্যন্ত।

এটি তৃতীয় দফা বন্যা চলতি মৌসুমে । একের পর এ অঞ্চলের বাসিন্দারা এক বন্যায় বিপর্যস্ত । দুই জেলার পানিবন্দি লাখ লাখ মানুষ ।

নিরাপদ আশ্রয়ের সন্ধানে উঁচু স্থান, স্কুল বা আশ্রয়কেন্দ্রে মানুষ ছুটছেন । কাজ নেই, ঘরে খাবার নেই, বিশুদ্ধ পানিরও সংকট দেখা দিয়েছে-এক কথায় নিদারুণ কষ্টে দিন বানভাসি মানুষ কাটাচ্ছেন ।

একদিনে বন্যার এমন ভয়াবহ রূপ সিলেটবাসী আগে দেখেনি । হতভম্ব লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত । সিলেট সিটি করপোরেশনসহ অবাক হয়েছেন স্থানীয় প্রশাসনের কর্মকর্তারাও।

বিশ্বের সবচেয়ে বেশি বৃষ্টিপ্রবণ এলাকার একটি চেরাপুঞ্জিসহ ভারতের আসাম মেঘালয়ে গত তিন দিনে বৃষ্টি হয়েছে প্রায় ২ হাজার ৫০০ মিলিমিটারেরও বেশি , যা গত ২৭ বছরের মধ্যে তিন দিনে বৃষ্টিপাতের রেকর্ড সবচেয়ে বেশি ।

আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, সিলেট সংলগ্ন মেঘালয়ের চেরাপুঞ্জিতে বৃষ্টি হয়েছে ৯৭২ মিলিমিটার ২৪ ঘণ্টায় । একই রাজ্যের শিলংয়ে ১০১, আসামের গৌহাটিতে ৪২ আর ধুব্রিতে রেকর্ড করা হয়েছে ৯৯ মিলিমিটার বৃষ্টি । চেরাপুঞ্জিতে বৃহস্পতিবার ৬৭৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য