সর্বশেষ

27.6 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

সি ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হলো রাবি ভর্তিযুদ্ধ

রাবি প্রতিনিধিঃ দেশের দ্বিতীয় প্রাচীন ও উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে পরিচিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ সোমবার (২৫ জুলাই) সকাল ৯ টা থেকে।

বিজ্ঞান সংশ্লিষ্ট অনুষদগুলোর সমন্বয়ে গঠিত ‘সি’ ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষা দিয়ে শুরু হয়েছে এই ভর্তিযুদ্ধ।

বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, সি ইউনিটে বিজ্ঞান, কৃষি, ফিশারীজ, ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে। যেখানে সর্বমোট আসন রয়েছে ১৫৫৮ টি (কোটা ছাড়া), যার মধ্যে ৮০ টি সিট অবিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের জন্য বরাদ্দ। গ্রুপ-১-এ  বিজ্ঞান শাখা থেকে ১৭৬৮৩ জন এবং অবিজ্ঞান শাখা থেকে ১৬৭৫ জন ভর্তিচ্ছু অংশ নিচ্ছেন। যার ফলে, এই গ্রুপের বিজ্ঞান শাখার ৩৭০ টি আসনের বিপরীতে লড়াই করছে প্রায় ৪৭ জন এবং অবিজ্ঞান শাখার ৮০ টি আসনের বিপরীতে লড়াই করছে প্রায় ২০ জন ভর্তিচ্ছু।

ক্যাম্পাস ঘুরে বিভিন্ন জেলা থেকে আগত অভিভাবক ও ভর্তিচ্ছুদের সাথে কথা বলে টপনিউজ ২৪ অনলাইন ডটকম। তারা জানান, রাবি ক্যাম্পাসে সত্যিই অনেক গোছানো এবং সুন্দর। আবাসনে কিছুটা সমস্যা হলেও বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এবং শিক্ষার্থীরা যথেষ্ট আন্তরিক।

বগুড়া থেকে আগত গোলাম রাব্বি জানান, রাবি ক্যাম্পাসে আগেও এসেছি। আমার কাছে এটি স্বপ্নের ক্যাম্পাস। আলহামদুলিল্লাহ, পরীক্ষা ভালো দিয়েছি, দেখা যাক এখন কি হয়।”

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, “আপনারা জানেন, দীর্ঘ এক সপ্তাহ ধরে আমরা অক্লান্ত পরিশ্রম করছি। আমাদের সাথে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ বিশেষ করে স্থানীয় প্রশাসন … আমি ধন্যবাদ জানাতে চাই সিটি কর্পোরেশনের মেয়র জনাব এএইচএম খায়রুজ্জামান লিটনকে, আরএমপির কমিশনার এবং রাজশাহীর সর্বস্তরের মানুষকে। এখনও পর্যন্ত সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হচ্ছে…আশা করি বাকি দিনগুলোতে তা অব্যাহত থাকবে।”

এদিকে, সকাল ১১টা, দুপুর ১টা এবং বিকেল ৩টা থেকে শুরু হয় যথাক্রমে গ্রুপ-২, গ্রুপ-৩ ও গ্রুপ-৪ এর পরীক্ষা। যেখানে প্রতিটি গ্রুপে অংশ নিচ্ছেন ১৭৬৮৪ জন করে পরীক্ষার্থী।

প্রসঙ্গত, এই বছর রাবিতে ৪ হাজার ২০ টি আসনের (কোটা ছাড়া) বিপরীতে, তিনটি ইউনিটের জন্য চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু,। এবছর প্রতি আসনের বিপরীতে লড়াই করছেন প্রায় ৪৪ জন পরীক্ষার্থী।

এ বছর শুধু এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার পূর্ণমান ১০০, সময় থাকছে ১ ঘণ্টা এবং পাশ নম্বর থাকছে ৪০ এবং আগামী ২৬ ও ২৭ জুলাই যথাক্রমে ‘এ’ এবং ‘বি’ ইউনিটের ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles