১৪তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন পাবিপ্রবির

0
63

টপ নিউজ ডেস্কঃ পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার অঙ্গীকারের মধ্য দিয়ে ১৪তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করেছে রোববার ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা ।

রোববার সকালে প্রশাসন ভবন থেকে বের হয়ে পুরো ক্যাম্পাস আনন্দ শোভাযাত্রা প্রদক্ষিণ করে। পরে লেকের পাড়ে উদ্বোধন করা হয় স্থাপিত কবি বন্দে আলী মিয়া মুক্তমঞ্চ ।

এ সময় বৃক্ষরোপণ, শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মশতবর্ষের স্মারক ম্যুরাল জনক জ্যোতির্ময়ে, শহিদ মিনারে ও স্বাধীনতা চত্বরে । জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা ও উত্তোলন করা হয় বিশ্ববিদ্যালয়ের পতাকা । রক্তদান কর্মসূচি মাননীয় উপাচার্য মহোদয় উদ্বোধন করেন । শিক্ষার্থীদের নান্দনিক ফ্ল্যাশমব পরিবেশনা করা হয় খেলার মাঠে ।

পরে বিশ্ববিদ্যালয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয় উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের সভাপতিত্বে । আলোচনা সভায় প্রধান অতিথি প্রাণ রসায়ন বিজ্ঞানী, জীনতত্ত্ববিদ, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ড. হাসিনা খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বক্তব্য দেন।

তিনি বলেন, বাংলাদেশে বিজ্ঞান শিক্ষায় তুলনামূলকভাবে মেয়েরা পিছিয়ে আছে বিভিন্ন প্রতিকূলতার কারণে । বিজ্ঞান শিক্ষায় মনযোগী হতে হবে মেয়েদের আরো । জীবনে বড় হতে হলে থাকতে হবে শৃংখলার মধ্যে । জীবনের সবক্ষেত্রে মেনে চলতে হবে চেইন অব কমান্ড ।

বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড. এস.এম মোস্তফা কামাল জানান, সকলে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা এই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেব সামনের দিকে ।

সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ার খসরু পারভেজ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, প্রচলিত শিক্ষার বাইরে ইতিবাচক সবকিছু আনন্দের সাথে গ্রহণ করে সহশিক্ষার মাধ্যমে জীবনকে প্রকৃত জ্ঞানের আলোয় আলোকিত করতে হবে। আরো উপস্থিত ছিলেন ড. মোঃ হযরত আলী ফার্স্ট ক্যাপিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য