৫৯ ভাগ মানুষ নিরাপদ পানি পায়

0
57

টপ নিউজ ডেস্কঃ দেশের মাত্র ৫৯ শতাংশ মানুষ পায় নিরাপদ পানি । আর নিরাপদ পয়ঃনিষ্কাশন ৩৯ শতাংশ ক্ষেত্রে ব্যবস্থা আছে । সোমবার (৩০ মে) জাতীয় প্রেসক্লাবে ‘এডিপি বরাদ্দে আঞ্চলিক বৈষম্য: এসডিজি -৬ অর্জনে একটি বাধা’ এসব তথ্য শীর্ষক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।

‘২০২২-২৩ জাতীয় বাজেটে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে বরাদ্দ’ শিরোনামে বাজেট পূর্ব সংবাদ সম্মেলনে তুলে ধরেন প্রতিবেদনটি পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) চেয়ারম্যান ও হোসেন জিল্লুর রহমান অর্থনীতিবিদ ।

তিনি বলেন, ‘এমডিজির পরবর্তীতে আমরা এসডিজির যুগে । এসডিজির লক্ষ্যমাত্রার ধরনে পার্থক্য রয়েছে কিছু মানগত । এমডিজিতে লক্ষ্য ছিল শুধু পানি পাওয়ার । এসডিজির লক্ষ্য ব্যবস্থা করা নিরাপদ পানির । পানি পেলেই তা নিরাপদ নয়। পানি পায় দেশের ৯৮ শতাংশ । কিন্তু ২০২১ সাল পর্যন্ত দেখা গিয়েছে, মানুষ নিরাপদ পানি পায় ৩৯ শতাংশ। নিরাপদ পানি বাড়তি কর্মসূচি নিশ্চিত করার জন্য , নজর লাগবে। নিরাপদ পানির মানসিকতায়ও বিষয়টি আনতে হবে।’

প্রতিবেদনে বলা হয়, স্যানিটেশন উপ-খাতেও অগ্রগতির উদ্বেগজনক বিষয়টি । এমডিজি সময়কালে উন্মুক্ত স্থানে মলত্যাগ নির্মূলে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে অর্জন করে প্রশংসনীয় সাফল্য । জাতীয় অগ্রাধিকার সূচক অনুযায়ী শতভাগ মানুষের জন্য নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা সেবার নির্ধারণ করেছে যে লক্ষ্যমাত্রা , সেখানে ২০২১ সাল পর্যন্ত মাত্র ৩৯ শতাংশ অগ্রগতি । তার মধ্যে ৪২ শতাংশ গ্রামে এবং ৩৪ শতাংশ শহরে ।

আপনার মন্তব্য