সর্বশেষ

33.9 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

অ্যান্টিবায়োটিক ওষুধে লাল চিহ্ন ব্যবহার

টপ নিউজ ডেস্কঃ অ্যান্টিবায়োটিক চিহ্নিতকরণ সহজ করতে ওষুধের মোড়ক (প্যাকেট) বদলানোর সরকার সিদ্ধান্ত নিয়েছে । এখন থেকে সব অ্যান্টিবায়োটিক ওষুধের লেভেলে ব্যবহার হবে লাল চিহ্ন ।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিটিউক্যাল ইন্ডাস্ট্রিজ (বিএপিআই) ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে এক সভায় ।

বুধবার (১৮ মে) রাজধানীর হোটেল ওয়েস্টিনে স্বাস্থ্য অধিদপ্তরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখা (সিডিসি) আয়োজিত বাংলাদেশে চলমান অ্যান্টিমাইক্রোবিয়াল রেসিস্ট্যান্সের (এএমআর) পরিস্থিতি ও এএমইউ ট্রেন্ডস ঔষধ প্রশাসন অধিদপ্তরের (ডিজিডিএ) সহকারী পরিচালক শীর্ষক অনুষ্ঠানে এস এম সাবরিনা ইয়াছমিন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গত জানুয়ারিতে বিএপিআইয়ের সঙ্গে আমাদের একটি সভায় অ্যান্টিবায়োটিক ওষুধের লেভেলে সিদ্ধান্ত হয়েছে লাল চিহ্ন ব্যবহারের এবং পরবর্তী সময়ে সর্বোচ্চ পর্যায় থেকে দেওয়া হয় এটি অনুমোদনও ।

সাবরিনা ইয়াছমিন জানান, দেশের ৬৭ ভাগের বেশি ওষুধ বিক্রয় কেন্দ্র (ফার্মেসি) অ্যান্টিবায়োটিকের জানে না সঠিক ব্যবহার সম্পর্কে । তাই অ্যান্টিবায়োটিক চিহ্নিতকরণ সহজ করতে সিদ্ধান্ত নিয়েছে সরকার এবার মোড়ক বদলানোর ।

তিনি আরও জানান, বাংলাদেশে অন্যতম একটি সমস্যা হচ্ছে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ওষুধ কিনে সেবনের প্রবণতা ফার্মেসি থেকে । অসুস্থ হলেই ফার্মেসি থেকে সাধারণ মানুষ সেবন করেন ওষুধ কিনে । দেশের ৮টি বিভাগের ৪২৭টি ফার্মাসিতে আমরা দেখেছি জরিপ চালিয়ে , ৬৭ দশমিক ৩ শতাংশ ফার্মেসি কর্মী ভালোভাবে জানেন না অ্যান্টিবায়োটিক সম্পর্কে । এছাড়া তারা সহজে চিনতেও পারে না অ্যান্টিবায়োটিক ওষুধ ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles