সর্বশেষ

34.8 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে নারী সদস্য সংখ্যা বেড়েছে

টপ নিউজ ডেস্কঃ ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে নারী সদস্য সংখ্যা বেড়েছে একজন। বিগত কমিটির বিভিন্ন পদে নারী সদস্য ১৯ জন ছিল, সেখান থেকে বেড়ে এখন ২০ জন হয়েছে।

ফলে নারী নেতৃত্বের হার ২৫ দশমিক ৬৪ শতাংশ হয়েছে। আগের কমিটিতে এই হার ২৩ দশমিক ৪৫ শতাংশ ছিলো। পদ শূন্য থাকা তিনটি পদে কোনও নারী সদস্য যুক্ত হলে এই হার আরও বাড়বে। অপরদিনে পুরুষদের দিয়ে শূন্য পদ পূরণ করা হলে কমে যাবে নারী নেতৃত্বের হার কিছুটা ।

রবিবার (১ জানুয়ারি) ঘোষিত আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে। রবিবার আওয়ামী লীগের ৮১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটির ৭৮ জনের নাম ঘোষণা করা হয়। সভাপতিমণ্ডলি, সম্পাদকমণ্ডলি ও কেন্দ্রীয় সদস্যের একটি করে পদ এখনও শূন্য রয়েছে। এর আগে গত ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২তম সম্মেলন শেষে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

আওয়ামী লীগের সভাপতি পদে চার দশক ধরে আছেন শেখ হাসিনা, এবার দশম বারের মতো তিনি সভাপতি নির্বাচিত হয়েছেন। আওয়ামী লীগের ৭৮ সদস্য বিশিষ্ট নবনির্বাচিত কমিটি পর্যালোচনা করে দেখা গেছে, সভাপতিমণ্ডলির ১৭টি পদের মধ্যে নির্বাচিত করা হয়েছে ১৬ জনকে । এর মধ্যে তিনজন নারী ও ১৩ জন পুরুষ। বিদায়ী কমিটিতে সভাপতিমণ্ডলির ১৭ সদস্যের মধ্যে তিনজন নারী ছিলেন। তাদের মধ্যে অ্যাডভোকেট সাহারা খাতুন মারা গেলে পুরুষ সদস্য নির্বাচন করে সেই পদ পূরণ করা হয়েছিল। পরে সৈয়দা সাজেদা চৌধুরী মারা গেলে নির্বাচন করা হয় সিমিন হোসেন রিমিকে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles