সর্বশেষ

31.3 C
Rajshahi
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

আগামীকাল ভয়াল ২৫ মার্চ, পালিত হবে প্রতীকী ‘ব্ল্যাক আউট

টপ নিউজ ডেক্স: আগামীকাল শনিবার গণহত্যা দিবস, ভয়াল ২৫ মার্চ । ১৯৭১ সালের এই দিন শেষে বাঙালি জাতির জীবনে এক বিভীষিকাময় ভয়াল রাত নেমে এসেছিল। আগামীকাল  এ উপলক্ষ্যে সারা দেশে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ পালন করা হবে রাত ১০টা ৩০ মিনিট থেকে ১০টা ৩১ মিনিট পর্যন্ত।  

বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী এদিন মধ্যরাতে তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চ লাইটের নীলনকশা অনুযায়ী রাজধানী ঢাকাসহ সারা দেশে নিরস্ত্র বাঙালিদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেওয়ার ঘৃণ্য লক্ষ্যে।

জাতীয় পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে। দিবসটি উপলক্ষ্যে বাণী প্রদান করবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী  এবং  বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে সংবাদপত্রসমূহে।

এদিন সকাল সাড়ে ৯টায় গণহত্যা দিবসের ওপর আলোচনাসভা অনুষ্ঠিত হবে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে। এ ছাড়া সারা দেশে আয়োজন করা হয়েছে গণহত্যা ও মুক্তিযুদ্ধবিষয়ক গীতিনাট্য এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের।

ঢাকাসহ সব সিটি করপোরেশনের মিনিপোলগুলোতে প্রচার করা হবে গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে এদিন বাদ জোহর  দেশের সব মসজিদে বিশেষ মোনাজাত এবং সুবিধাজনক সময়ে  প্রার্থনা অনুষ্ঠিত হবে অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles