সর্বশেষ

28.3 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আগামী ৩ মে থেকে  নির্বাচন কমিশন শুনানি শুরু

টপ নিউজ ডেস্কঃ নির্বাচন কমিশনের (ইসি) সচিব বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের জন্য প্রাপ্ত আবেদন নিষ্পত্তি করার জন্য ৩ মে থেকে  নির্বাচন কমিশন (ইসি) শুনানি শুরু করবে।  এই শুনানি চার ধাপে করা হবে।

মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের জানান তিনি এ তথ্য। সচিব বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বর্তমানে যে ৩০০টি আসন রয়েছে, খসড়া প্রকাশ করেছিলাম সেই আসনগুলোর । সেই গেজেট বিজ্ঞপ্তিতে ১৯ মার্চের ভেতরে উপস্থাপন করতে বলা হয়েছে আপত্তিগুলো । 

তিনি বলেন, নির্দিষ্ট সময়ের ভেতরে আবেদন পেয়েছি ১৮৬টি । এই আপত্তিগুলো শুনানি করে নিষ্পত্তি করার জন্য তারিখ নির্ধারণ করতে কমিশন অনানুষ্ঠানিকভাবে বৈঠকে হয়েছিল। সেই সভাতে চার দিনে  সিদ্ধান্ত হয়েছে আপত্তিগুলো নিষ্পত্তির।

তিনি আরও বলেন, কুমিল্লা অঞ্চলের যে আবেদনগুলো হয়েছে সেই আবেদনগুলো ৩ মে, আবেদন ৭ মে রাজশাহী অঞ্চলের , ময়মনসিংহ, ফরিদপুর ও ঢাকা অঞ্চলের শুনানি ১১ মে এবং বরিশাল, খুলনা ও চট্টগ্রাম অঞ্চলের আবেদন নিষ্পত্তির তারিখ হয়েছে ১৪ মে। আবেদনের এসব শুনানি হবে নির্বাচন কমিশনের বেজমেন্টের সভাকক্ষে। এর জন্য আমরা জারি করে দেব একটা গেজেট প্রজ্ঞাপন । 

সারা দেশ থেকে জমা পড়েছে সংসদীয় আসনের সীমানা সংক্রান্ত ১৮৬ দাবি-আপত্তির আবেদন ইসিতে । সীমানার আপত্তি নিয়ে সবচেয়ে বেশি ৮৪টি আবেদন জমা পড়েছে কুমিল্লা অঞ্চল থেকে। রাজশাহীতে ৪৩টি, বরিশালে ২৯টি, ১৮টি আবেদন জমা পড়েছে ঢাকা অঞ্চলে । এ ছাড়া খুলনা ও ফরিদপুর অঞ্চল থেকে আবেদন পড়েছে পাঁচটি করে । অন্যদিকে সিলেট ও রংপুর অঞ্চল থেকে  জমা পড়েনি কোনো আবেদনই। 

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles