সর্বশেষ

36.1 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

আগামী ৭ ফেব্রুয়ারি চূড়ান্ত হবে রাষ্ট্রপতি পদ

টপ নিউজ ডেস্কঃ রাষ্ট্রপতি পদে কে আসছেন, আলোচনা তুঙ্গে এ নিয়ে। এরই মধ্যে নানান গুঞ্জন ডালপালা ছড়িয়েছে । দুজনকে ফোন দেওয়ার খবরও গণমাধ্যমে এসেছে। ফেসবুকসহ নানান মাধ্যমে আকারে ইঙ্গিতে এলাকা বা সেক্টর উল্লেখ করে ইঙ্গিতও দিচ্ছেন নানান জন । প্রকৃতপক্ষে, কে হবেন পরবর্তী রাষ্ট্রপতি সেটি নির্ধারণ হবে মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি।

মঙ্গলবার হবে বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় দলের সভা। ওই সভা থেকেই মূলত দলটির মনোনয়ন চূড়ান্ত হবে রাষ্ট্রপতি পদে। আর সংসদের সংখ্যাগরিষ্ঠতার ফলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই হবেন রাষ্ট্রপতি।

সূত্র জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় সংসদ ভবনের লেভেল ৯-এ সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের সংসদীয় দলের সভা । আওয়ামী লীগের সংসদীয় দলের সভাপতিত্ব করবেন নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় । আওয়ামী লীগ দলীয় এমপিদের যথাসময়ে সভায় উপস্থিত থাকার অনুরোধ আওয়ামী লীগের সংসদীয় দলের সেক্রেটারি ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী জানিয়েছেন ।

আগামী ২৪ এপ্রিল দ্বিতীয় মেয়াদ রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের পূর্ণ হচ্ছে। পরপর দুই মেয়াদে রাষ্ট্রপতি হয়েছেন তিনি। দেশের সংবিধান অনুযায়ী, তার আর রাষ্ট্রপতি হওয়ার সুযোগ নেই। সে কারণে নতুন কাউকে তার জায়গায় দেখা যাবে । সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী, বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচন শেষ করতে হবে। সে হিসেবে, নির্বাচন কমিশন তফসিলও ঘোষণা করেছে।

তফসিল অনুযায়ী, রাষ্ট্রপতি পদে ভোট গ্রহণ করা হবে ১৯ ফেব্রুয়ারি। এখানে ভোটার খোদ সংসদ সদস্যরা। আগ্রহী প্রার্থীরা ১২ ফেব্রুয়ারি জমা দিতে পারবেন মনোনয়নপত্র । ১৩ ফেব্রুয়ারি যাচাই-বাছাইয়ের পর প্রত্যাহার করা যাবে ১৪ ফেব্রুয়ারি মনোনয়নপত্র ।

নিয়ম অনুযায়ী, রাষ্ট্রপতি পদে রাজনৈতিক দলের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয় এবং সংসদ সদস্যদের ভোটে নির্বাচিত হন রাষ্ট্রপতি । সংবিধানের ৪৮(১) অনুচ্ছেদে বলা হয়েছে, বাংলাদেশের একজন রাষ্ট্রপতি থাকিবেন, যিনি আইন অনুযায়ী নির্বাচিত হইবেন সংসদ-সদস্যগণ কর্তৃক । যেহেতু জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠ রাজনৈতিক দল আওয়ামী লীগ, তাই ধরে নেওয়া হয়, তারা যাকেই এ পদে প্রার্থী করবে, সে প্রার্থীই নির্বাচিত হবেন। আনুষ্ঠানিকতা শেষে আওয়ামী লীগ দেশের ২২তম রাষ্ট্রপতি মনোনীত প্রার্থীই হবেন ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles