সর্বশেষ

35.6 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আগামী ৮ ফেব্রুয়ারি নিবন্ধন শুরু হজের

টপ নিউজ ডেস্কঃ এ বছর (২০২৩) সরকারি ও বেসরকারিভাবে হজে যেতে আগামী ৮ ফেব্রুয়ারি (বুধবার) নিবন্ধন শুরু হবে। নিবন্ধন ২৩ ফেব্রুয়ারি শেষ হবে ।

রবিবার (৫ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে ধর্ম মন্ত্রণালয়।

চাঁদ দেখা সাপেক্ষে অনুষ্ঠিত হবে চলতি বছরের ২৭ জুন হজ । হজচুক্তি অনুযায়ী, ২০২৩ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। এছাড়া সরকারি ও বেসরকারিভাবে হজ প্যাকেজ ইতোমধ্যেই ঘোষণা করেছে সরকার। সরকারিভাবে এ বছর হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা; বেসরকারিভাবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮টাকা ধরা হয়েছে।

“মক্কা রোড চুক্তি” অনুযায়ী এবারই প্রথম শতভাগ হজযাত্রীদের প্রি-এরাইভাল ইমিগ্রেশন ঢাকায় হবে। গতবারের মত একার ৬৫ বছরের বয়সসীমাও রাখা হচ্ছে না।

আগের বছর দুটি প্যাকেজ ছিল । এর মধ্যে প্যাকেজ-১ এর খরচ ছিল ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা আর প্যাকেজ-২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। সেবারও খরচ বেড়েছিল আগের বছরের চেয়ে ৫৯ হাজার টাকা ডলার সংকট ও রিয়ালে খরচ বেড়ে যাচ্ছে মূল্যবৃদ্ধির প্রভাব হজের । সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার খরচ এবার এক ধাক্কায় বেড়ে যাচ্ছে লাখ টাকা, কমে যাচ্ছে প্যাকেজ।

এ মৌসুমে হজের খরচ বেড়ে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা পড়বে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। বুধবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়।

আগের বছর প্যাকেজ ছিল দুটি। এর মধ্যে প্যাকেজ-১ এর খরচ ছিল ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা আর প্যাকেজ-২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। সেবারও আগের বছরের চেয়ে খরচ বেড়েছিল ৫৯ হাজার টাকা। এবার সরকারি ব্যবস্থাপনায় হজের প্যাকেজ একটিই থাকছে । গতবারের প্যাকেজ-১ এর তুলনায় এবার বেশি পড়বে ৯৬ হাজার ৬৭৮ টাকা। প্যাকেজ-এর তুলনায় খরচ বেশি হবে ১ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা।

গত বছর বেসরকারিভাবে হজের খরচ পড়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। এবার প্যাকেজ কত হবে, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে তা জানাবে হজ এজেন্সিগুলোর সংগঠন- হাব। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ হবে সৌদি আরবে । সৌদি সরকারের সঙ্গে করা হজ চুক্তি অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সুযোগ পাবেন সৌদি আরবে যাওয়ার ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles