সর্বশেষ

43.9 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আজ বিশ্ব ইন্টারনেট দিবস

টপ নিউজ ডেস্কঃ যারা ইন্টারনেট ব্যবহার করেন এবং ইন্টারনেট ব্যবহার করতে ভালোবসেন, আজ তাদের জন্য একটা বিশেষ দিন। কারন, আজ ২৯ অক্টোবর (শনিবার) বিশ্ব ইন্টারনেট দিবস। ২০০৫ সাল থেকেই বিশ্বজুড়ে দিবসটি পালন করা হচ্ছে।

১৯৬০-এর দশকে পরীক্ষামূলকভাবে মার্কিন সামরিক বাহিনীর গবেষণা সংস্থা অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি (ARPA) গড়ে তোলে মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু বিশ্ববিদ্যালয় ও গবেষণাগারের মধ্যে যোগাযোগ ব্যবস্থা। প্যাকেট সুইচিং পদ্ধতিতে তৈরি করা এই নেটওয়ার্ক পরিচিত ছিল আরপানেট (ARPANET) নামে।

১৯৬৯ সালে ২৯ অক্টোবর অধ্যাপক লিওনার্ড ক্লেইনরকের তত্ত্বাবধানে কাজ করা চার্লি ক্লাইন প্রথমবারের মতো একটি ইলেকট্রনিক বার্তা পাঠান। ইউসিএলএ এবং স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউট কম্পিউটারের নেটওয়ার্কিংয়ের মাধ্যমে এই বার্তাটি পাঠায় মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে, প্রাথমিক ট্রান্সমিশনের কারণে, সিস্টেমটি ভেঙে পড়ে ও বিপর্যস্ত হয় ট্রান্সমিশনটি। তবে ইন্টারেনেটের সেই প্রথম ব্যবহারকেই স্মরণ করা হয় এবং এর ব্যবহারকে ইদযাপন করা হয় এই দিবসে।

১৯৮৯ সালে ইন্টারনেট আইএসপি দ্বারা সবার ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়। ১৯৯০ এর মাঝামাঝি থেকে ১৯৯০ এর পরবর্তি সময়ের দিকে ইন্টারনেট ব্যাপক ভাবে বিস্তৃত হতে থাকে পশ্চিমাবিশ্বে। আজ মাত্র কয়েক মুহূর্তের মধ্যে যোগাযোগ করা যায় পৃথিবীর এ প্রান্ত থেকে ও প্রান্তে। মানুষ এখন ইন্টারনেটে এতটাই অভ্যস্থ যে, খুব কম মানুষই আছেন, যারা একটা দিনও ইন্টারনেট ছাড়া থাকতে পারেন। প্রতিদিন, প্রতিনিয়ত, প্রতি মুহূর্তে, অনবরত যে জিনিসটার প্রতি মত্ত হয়ে রয়েছে মানুষ, তার নামে একটা বিশেষ দিন উদযাপন করা যায়।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles