সর্বশেষ

33.9 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড,সোনাসহ ১৩ পদক পেল বাংলাদেশ

টপ নিউজ ডেক্স: থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের সদস্যরা একটি সোনা, দুটি রুপা, দুটি ব্রোঞ্জসহ আটটি কারিগরি পদক পেয়েছেন । আজ সোমবার সকালে পদক দেওয়া হয় বিজয়ীদের।

১২ থেকে ১৫ জানুয়ারি অনুষ্ঠিত এই আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রায় দেড় হাজার শিক্ষার্থী অংশ নেন বিভিন্ন দেশের । এবারের প্রতিযোগিতায় ১৪ সদস্যের বাংলাদেশ দল মোট ১৩টি পদক পেয়েছে বিভিন্ন বিভাগে।

প্রতিযোগিতায় রোবট ইন মুভির চ্যালেঞ্জ গ্রুপে অ্যাফিসিয়েনাদোস দলের সদস্য মাইশা সোবহান, সামিয়া মেহনাজ ও মার্জিয়া আফিফা স্বর্ণপদক পেয়েছেন। রোবট ইন মুভির জুনিয়র গ্রুপে রোবোস্পারকার্স দলের সদস্য জাইমা যাহিন ওয়ারা, মাহরুজ মোহাম্মদ ও শবনম খান রৌপ্যপদক পেয়েছেন ।

ক্রিয়েটিভ বিভাগের চ্যালেঞ্জ গ্রুপে জিরোথ দলের সদস্য নুসাইবা তাজরিন, সাদিয়া আনজুম ও বি এম হামীম রৌপ্যপদক পেয়েছেন । ব্রোঞ্জপদক পেয়েছেন  রোবট ইন মুভির চ্যালেঞ্জ গ্রুপে জিরোথ দলের সদস্য নুসাইবা তাজরিন, সাদিয়া আনজুম ও বি এম হামীম এবং রোবোটাইগার্স দলের কাজী মোস্তাহিদ ও নাশীতাত যাইনাহ্ রহমান।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে। পঞ্চমবারের মতো আয়োজিত এ প্রতিয়োগিতায় ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও ফিজিক্যাল কম্পিউটিং বিভাগে বিজয়ী প্রার্থীদের নিয়ে বাংলাদেশ দল গঠন করা হয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য। সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের পৃষ্ঠপোষকতায়, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক যৌথভাবে জাতীয় পর্ব আয়োজন করে ।

প্রসঙ্গত, বাংলাদেশের শিক্ষার্থীরা ২০১৮ সাল থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিচ্ছে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles