সর্বশেষ

33.7 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ : বর্ষপূর্তিতে রাশিয়াকে ইউক্রেন ছাড়ার আহ্বান জাতিসংঘের

টপ নিউজ ডেস্কঃ করোনা মহামারী সংকট কাটিয়ে উঠতে না উঠতেই আরেকটি যুদ্ধের মুখে দাঁড়ালো বিশ্ব। বিশ্ব অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সপ্তাহ-মাস পেরিয়ে, আজ এক বছর পূর্ণ হলো। জাতিসংঘ বরাবরের মতো ইউক্রেন ছাড়ার আহ্বান জানিয়েছে রুশ সেনাদের।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, যুদ্ধের এক বছর পূর্তি উপলক্ষে একটি ভোটের আয়োজন করে জাতিসংঘ। ভোট শেষে অবিলম্বে এবং নিঃশর্তভাবে রাশিয়াকে ইউক্রেন থেকে তাদের সৈন্য প্রত্যাহারের দাবি জানান জাতিসংঘ। এছাড়াও আহ্বান জানানো হয় একটি ‘ন্যায় ও স্থায়ী’ শান্তির।

জাতিসংঘের ভোটে জোরালো সমর্থন অর্জন করে ইউক্রেন। যেখানে ইউক্রেনকে সমর্থন জানায় জাতিসংঘের ১৯৩ সদস্যের মধ্যে ১৪১ টি দেশ এবং তাদের বিরুদ্ধে ভোট দেয় ৭টি দেশ। এছাড়াও চীন ও ভারতসহ ভোট দানে বিরত ছিল ৩২ টি দেশ।

এদিকে ইউক্রেনের ‘সার্বভৌমত্ব’ এবং ‘আঞ্চলিক অখণ্ডতা’ এর পক্ষে ভোটভুটিতে পাস হওয়া প্রস্তাবে সমর্থন পুনঃনিশ্চিত করা হয়েছে। এছাড়া ওই প্রস্তাবে রুশ দখলে চলে যাওয়া ইউক্রেনীয় অংশগুলোতে রাশিয়ার যে কোনও দাবি প্রত্যাখ্যান করা হয়েছে।

ইউক্রেনে যুদ্ধ বন্ধে এর আগে জাতিসংঘ মহাসচিব আরও একবার জোরালো ভাষায় আহ্বান জানান। তিনি তুলে ধরার চেষ্টা করেন এই যুদ্ধ ইউরোপ এবং সারা বিশ্বকে কতটা বিপদগ্রস্ত করে তুলেছে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles