সর্বশেষ

30.5 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

ইতালিতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

টপ নিউজ ডেক্স: ইতালির রোমে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। স্থানীয় সময় মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রোমের বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয় আনুষ্ঠানিকভাবে।

এর আগে সোমবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭.০১ মিনিটে যা বাংলাদেশ সময় ২১ ফেব্রুয়ারি রাত ১২.০১ মিনিট , রোমের আইজাক রবিন পার্কে স্থাপিত শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

২০১১ সালে ভাষা শহীদদের সম্মানে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্থায়ী শহীদ মিনার রবিন পার্কে স্থাপন করা হয়। বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সংগঠন ও প্রবাসী বাংলাদেশিরা শ্রদ্ধা নিবেদন করেন শহিদ মিনারে ফুল দিয়ে।  

রাষ্ট্রদূত মো. শামীম আহসান সংক্ষিপ্ত বক্তব্যে দিবসটির তাৎপর্য তুলে ধরে   ধন্যবাদ জানান সংশ্লিষ্টদের।মঙ্গলবার সকাল ১০টায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা। অনুষ্ঠানের শুরুতে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।  

অনুষ্ঠানে পাঠ করা হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও ইউনেস্কো মহাপরিচালকের বাণী। পরে দিবসটি উপলক্ষে প্রদর্শন করা হয় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর নির্মিত বিশেষ প্রামাণ্য চিত্র। শহীদদের রুহের মাগফিরাত, দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাতের মাধ্যমে সমাপ্তি ঘোষণা করা হয়  অনুষ্ঠানের।

দূতাবাস সূত্রে জানা গেছে, দিবসটি উপলক্ষে চলতি মাসের শেষ সপ্তাহে আয়োজন করা হবে একটি বহুভাষিক সাংস্কৃতিক অনুষ্ঠানের।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles