”ঈদ জামাত ও ঈদ আনন্দ”

0
91

শিরাজী ফেরদৌস ইমন(প্রতিবেদক) : আগামীকাল মঙ্গলবার সারাদেশে উৎযাপিত হতে যাচ্ছে পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর মুসলমানরা পালন করবে তাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এর একটি ঈদুল ফিতর। ত্যাগ,ভালোবাসা ও পারস্পরিক ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠার সুমহান আদর্শ কে ধারন করে এদিন মুসলিম পুরুষরা সাধ ও সাধ্যের মধ্যে কেনা নতুন পাঞ্জাবি-পাজামা ও জামা-কাপড় পরে পরিবারের সকল পুরুষ সদস্যদের সাথে নিয়ে ঈদের নামাজ আদায়ের জন্য ঈদগাহতে যায় আর বাড়ীর মেয়ে সদস্যরা ফিরনি, সেমাই এর মত সুন্নতি খাবারসহ সাধ্যমত নানা পদের রান্না করে থাকেন ।

ঈদের নামাজ আদায়ের পর পাড়া-প্রতিবেশি ও প্রিয়জনদের সাথে কোলাকুলি ও কুশল বিনিময়ের মাধ্যমে যেন সম্পর্কগুলোর হালখাতা করে নেয়,সেই সাথে নতুনভাবে ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের সম্পর্কটাকে রাঙ্গিয়ে দেয় ঈদের খুশিতে। বড়দের নিকট থেকে ঈদের দিন ঈদ সেলামি বা পরবী না পেলে ছোটদের মনটা ভীষণ খারাপ হয়ে যায়। তাই বড়রাও সাধারণত চেষ্টা করে পরিবারের ছোটদের বায়না ও আবদারের কথা চিন্তা করে তাদের সেলামি দিয়ে আনন্দিত করতে।

করোনা মহামারির নিষেধাজ্ঞার কারণে দুই বছরের রুদ্ধশ্বাস অপেক্ষার পর এবার দেশের মুসলমানরা সরকারিভাবে আবারো নিজ নিজ এলাকার ঈদগাহের জামাতে ঈদের নামাজ পড়ার অনুমতি পেয়ে ভীষণ আনন্দিত ও আপ্লুত। বরাবরের মতোই এবারও দেশের সর্ববৃহৎ জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে,যেখানে একসাথে প্রায় লক্ষাধিক মুসল্লি ঈদের নামাজ আদায় করবে। এ ব্যাপারে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে বলে সূত্রমতে জানা গেছে। চলুন এ ব্যাপারে জেনে নেয়া যাক, রাজশাহী নগরীর প্রধান প্রধান জামাত কখন ও কোথায় অনুষ্ঠিত হবে? রাজশাহী মহানগরীর প্রধান জামাত অনুষ্ঠিত হবে দরগাহপাড়া কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল আটটায়। এই জামাতে ইমামতি করবেন জামিয়া ইসলামিয়া শাহ মখদুম (রহ:) মাদ্রসার অধ্যক্ষ মুফতি শাহাদাত আলী, নগীরর দ্বিতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হবে টিকাপাড়া ঈদগাহ ময়দানে। এছাড়াও নগরীর সাহেব বাজার জিরো পযেন্টে সকাল ৮ টায় এবং সাহেব বাজার বড় মসজিদ সহ মধ্য শহরের ৫টি বড় বড় মসজিদের ইমামরা মুসল্লিদের নিয়ে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন বলে জানা গেছে। উল্লেখ্য যে এসব মসজিদে পুরুষদের পাশাপাশি নারীদের নামাজ আদায় এর জন্য বিশেষ ব্যবস্থা থাকবে।

রাজশাহী জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, শহরে প্রায় ৫০টি এবং ৯টি উপজেলার ৩৫০টি ঈদগাহে এবারের ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। টপ নিউজ ২৪ অনলাইন ডটকম এর সম্মানিত প্রকাশক ও রাজশাহী-১ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী আমাদের জানান তিনি রাজশাহী নিউ মার্কেট এর বিপরীতে অবস্থিত আল-জামিয়া আল-ইসলামিয়া আল্লামা মুহম্মদ মিয়া কাসেমী রহ. এর ইসলামিয়া মাদ্রাসা প্রাঙ্গণে এবারের ঈদুল ফিতরের জামাত আদায় করবেন । এজন্য ইতোমধ্যেই সকল প্রস্তুতি করেছে ঈদগাহ কমিটিগুলো,এছাড়াও গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় স্থাণগুলোতে নিরাপত্তার ব্যবস্থা করেছে জেলা প্রশাসন।

আপনার মন্তব্য