সর্বশেষ

24.3 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

এই গরম রোজা, তাই শরীর ঠান্ডা রাখতে যা যা করবেন…

টপ নিউজ ডেস্ক : শুরু হয়েছে পবিত্র এ  রমজান মাস। আবার এদিকে সূর্যের প্রখর তাপের কারণে বাইরে বের হওয়া দায়। এই গরমে ঘামের মাধ্যমে আমাদের শরীরের প্রয়োজনীয় পানির অনেকটাই বের হয়ে যায়। যে কারণেই  বাড়ে পানিশূন্যতার ভয়। আর এ পানিশূন্যতা মানেই শরীরের আরও অনেক সমস্যার শুরু।

শরীরে এ পানিশূন্যতা বেড়ে গেলে বাইরে বের হওয়ার পর মাথা ঘোরানো কিংবা শরীর হঠাৎ খারাপ হয়ে যাওয়ার মতো সমস্যা হতেই পারে। এদিকে রোজা রাখার কারণে আমাদের সারাদিন খাবার ও পানীয় গ্রহণ থেকে বিরত থাকতে হবে। কিন্তু এসব কারণ উপেক্ষা করেও আপনাকে কাজের প্রয়োজনে বাইরে বের হতেই হবে। তাই আপনার সবদিক সামলে চলাই হবে বুদ্ধিমানের কাজ।

এবারে যেহেতু গরমে রোজা তাই শরীর ভেতর থেকে ঠান্ডা রাখা খুবই জরুরি। এই সময়ের তাপপ্রবাহটি শরীরের ভীষণ রকম ক্ষতি করে। ঘামের সঙ্গে সঙ্গে শরীরের প্রয়োজনীয় লবণও বের হয়ে যায় তাই শরীর অনেক দুর্বল হয়ে পড়াটা স্বাভাবিক। প্রচণ্ড গরমে রোজা রাখতে যেন কষ্ট না করতে  হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ঠান্ডা পানিতে গোসল, সাহরি এবং ইফতারে পর্যাপ্ত পানি পান করার পাশাপাশি করতে হবে আরও কিছু কাজ। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

বেল

গরমে সবচেয়ে উপকারী ফলের মধ্যে অন্যতম একটি হলো বেল। এটি শরীরের অতিরিক্ত প্রদাহ দূর করার পাশপাশি পাকস্থলী ও আন্ত্রিক সমস্যার সমাধান করে। সেইসঙ্গে কিন্তু হজমের সমস্যারও সমাধান করে এই ফল। তাই ইফতারে অবশ্যই এক গ্লাস বেলের শরবত রাখার চেষ্টা করবেন। এটি আপনার  তৃষ্ণা মেটানোর পাশাপাশি শরীর ঠান্ডা রাখতেও কাজ করবে।

মেথি পানি

এই গরমে মেথি ভেজানো পানি পান করাও খুব উপকারী। কারণ এটি শরীরের অতিরিক্ত প্রদাহ দূর করে আপনাকে প্রশান্তি দেবে।তাই প্রতিদিন এই মেথি ভেজানো পানি সেহরির সময় উঠে পান করার চেষ্টা করুন। এতে করে সারাদিন উপকার পাবেন, নিজেকে সতেজও লাগবে।

মঞ্জিষ্ঠা

উপকারী এই ভেষজটি দেখতে অনেকটাই দারুচিনির মতো। এটি খেলে তা রক্তে শীতলতা প্রদান করতে কাজ করতে থাকে। এটি শরীরের প্রদাহ দূর করে এবং শরীরকে ঠান্ডা রাখে। তাই ইফতারে শরবতের সঙ্গে মঞ্জিষ্ঠার গুঁড়া মিশিয়েও পান করতে পারেন। এতে অনেক প্রশান্তি পাবেন।

চন্দন

গরমে সান বার্ন বা সান স্ট্রোক থেকে বাঁচাতে আপনাকে সাহায্য করবে চন্দন। এক গ্লাস দুধের সঙ্গে অবশ্যই তিন চা চামচের মতো চন্দন মিশিয়ে খেতে পারেন ইফতার বা সাহরিতে। এতে শরীর ভেতর থেকেই ঠান্ডা থাকবে। এতে গরমে আপনার কষ্ট অনেকটাই কমে আসবে।

অ্যালোভেরা

রোদের প্রভাব কিন্তু আমাদের ত্বকেও পড়ে। সান বার্ন বা ত্বকের জ্বালাপোড়া কমাতেই কাজ করে অ্যালোভেরা। ত্বকে অ্যালোভেরার শাঁস ব্যবহারের পাশাপাশি আপনি পানও করতে পারেন অ্যালোভেরার শরবত। এটিও আপনাকে গরমে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করবে।

খাবার গ্রহনের ক্ষেত্রে সচেতন হোন

একে তো এত গরম, সেইসঙ্গে রোজার মাস। এমনিতেই আমাদের রোজায় সংযম পালনের কথা বলা হয়। তাই খাবারও খান রয়েসয়ে। খেতে ভালোলাগছে বলেই অবার অনেক খাবার খেয়ে ফেলবেন না। এসময় মুখরোচক ভাজা-পোড়া খাবার খাওয়ার বদলে খান ঘরে তৈরি কোন হালকা ধরনের খাবার। পেটে যেন কোনোভাবেই  সমস্যা না দেখা দেয়, সেদিকেও খেয়াল রাখবেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles