সর্বশেষ

28.6 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

এখনওপরীক্ষা হয়নি সেই সিরাপ, তিন কারখানাই নাপার মান ভালো

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মারা যাওয়া সেই দুই শিশু যে প্যারাসিটামল সিরাপ ‘নাপা’ খেয়েছিল তা পুলিশের হেফাজতে থাকার কারনে পরীক্ষা করা সম্ভব হয়নি। এরপর  তিনটি কারখানার নাপার নমুনা পরীক্ষায় করা হলে নাপা সিরাপের মান সন্তোষজনক পাওয়া গেছে।

সোমবার (১৪ মার্চ) দুপুরে ঔষধ প্রশাসন অধিদফতরে এক সংবাদ সম্মেলনে নাপা সিরাপ নিয়ে এ কথা বলেন মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ।

অন্যদিকে সোমবার (১৪ মার্চ) বেলা ১১টার দিকে ঔষধ প্রশাসন অধিদফতরের মুখপাত্র ও পরিচালক আইয়ুব হোসেন গন সংবাদমাধ্যমকে বলেন, প্যারাসিটামল সিরাপ ‘নাপা’ সেবনে দুই শিশুর মৃত্যুর ঘটনায় ঔষধ প্রশাসন অধিদফতরের গঠিত তদন্ত কমিটি মঙ্গলবার (১৫ মার্চ) তদন্ত প্রতিবেদনটি জমা দেবে।

আইয়ুব হোসেন বলেন, ঔষধ প্রশাসন অধিদফতর থেকে দুটি প্রতিনিধিদল ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালস থেকে প্রতিনিধি কে ব্রাহ্মণবাড়িয়ায় পাঠানো হয়েছিল। একই সঙ্গে তাদের কে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। সেই হিসেবে মঙ্গলবার (১৫ মার্চ) যে কোনো সময় তারা প্রতিবেদন জমা দেবেন বলে জানিয়েছেন। ব্রাহ্মণবাড়িয়ায় নাপা সিরাপ খেয়ে শিশু মৃত্যুর মূল কারণ তখনই হয়তো জানা যাবে।


 তিনি আরও বলেন, আমরা ইতোমধ্যে সারা দেশের জেলা ও বিভাগীয় পর্যায়ে ঔষধ প্রশাসনের কর্মকর্তাদের বিভিন্ন দিকনির্দেশনা পাঠিয়েছি। সারা দেশেই নির্দিষ্ট ওই ব্যাচের নাপা সিরাপ গুলোর পরীক্ষা-নিরীক্ষা চলছে।আমরা আশা করছি, ঘটনার মূল কারণ খুব শিগগিরই বেরিয়ে আসবে।দেশে কোনো অবৈধ ও নকল ওষুধের প্রতিষ্ঠান নেই এ দাবি করে আইয়ুব হোসেন আরও বলেন, ‘দেশে ভেজাল ওষুধ নির্মূলে ঔষধ প্রশাসন অধিদফতর নিয়মিত অভিযান পরিচালনা করে চলেছে। একই সঙ্গে আমাদের সঙ্গে গোয়েন্দা সংস্থা, ও পুলিশ প্রশাসনও কাজ করছে। আমরা তথ্য পেলে খোঁজখবর নিয়ে আইনানুগ ব্যবস্থা নিচ্ছি।’

এর আগে গতকাল রোববার (১৩ মার্চ) শিশু মৃত্যুর ঘটনায় গঠিত ঔষধ প্রশাসন অধিদফতরের তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে দুই শিশুর পরিবারের সঙ্গে কথা বলেন। এরপরে তদন্ত কমিটির প্রধান ডা. আকিব হোসেন সাংবাদিকদের বলেন, ঘটনাটি আসলেই রহস্যজনক।ঠিক কী করণে ওষুধটি খাওয়ার ১০-১৫ মিনিটের মধ্যে রিঅ্যাকশন করল, এবং ওষুধটিতে কী-ইবা এমন উপাদান ছিল–এ রহস্য উদ্‌ঘাটনে কিছুটা সময় লাগবে।


 তদন্ত কার্যক্রম শেষ করার পর নাপা সিরাপের নমুনা নিয়ে ঢাকায় ফিরে তদন্ত কমিটির প্রধান ডা. আকিব হোসেনের নেতৃত্বাধীন ঔষধ প্রশাসনের প্রতিনিধিদলটি।

প্রসঙ্গত, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের দুর্গাপুর গ্রামে ইয়াছিন খান (৭) ও মোরসালিন খান (৫) নামে দুই শিশুর জ্বর হওয়ায় বৃহস্পতিবার রাতে স্থানীয় দোকান থেকে নাপা সিরাপ কিনে তাদের খাওয়ানো হয়। এরপর তাদের বমি শুরু হয়। হাসপাতালে তাদের দেখিয়ে বাড়ি আনার পথে দুজন শিশুই মারা যায়।

এ ঘটনার পর ঐওষুধ বিক্রেতাদের ওই নির্দিষ্ট ব্যাচের সিরাপ বিক্রি না করতে অনুরোধ করেছে বাংলাদেশ কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতি।
 আর ঘটনা তদন্তে পৃথক দুটি কমিটি গঠন করা হয়। স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় থেকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে একটি কমিটি গঠন করা

সম্পাদনায়:নাসরিন ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles