সর্বশেষ

36.1 C
Rajshahi
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

কিয়েভের খুব কাছে রাশিয়ার সাঁজোয়া দল

টপ নিউজ ডেস্কঃ ১৭তম দিনে গড়ালো ইউক্রেনে চলমান রুশ অভিযান। ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে ক্রমাগত অগ্রসর হচ্ছে রাশিয়ার সাঁজোয়া সেনাদলগুলো। কিয়েভের খুব কাছে পৌঁছে, বিভিন্ন আবাসিক এলাকায় গুলি ছুড়ছে সেনাদলগুলো। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিসের প্রকাশিত স্যাটেলাইট চিত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য ইন্ডিপেনডেন্ট’-এর প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, আক্রমণের জন্য নিয়োজিত রুশসেনাদের মূল বাহিনীটি কিয়েভের উত্তর দিকের সড়কগুলোতে স্থির হয়ে থাকলেও, উত্তর–পশ্চিমাঞ্চলের শহরগুলোতে রুশ সাঁজোয়া দলগুলোর গতিবিধি নজর কেড়েছে। শহরগুলোর খুব কাছে একটি বিমানবন্দরও রয়েছে।

এদিকে আজ(১২ মার্চ) সকালে ইউক্রেনের কিয়েভ, চেরকাসি, খারকিভ ও লাভিভসহ বিভিন্ন বড় বড় শহরে বিমান হামলাজনিত আগাম সতর্কতা সংকেত বাজানো হয়েছে। গতকাল শুক্রবার দিবাগত রাত থেকে আজ ভোর পর্যন্ত কিয়েভে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।

ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, রাশিয়ার সঙ্গে যুদ্ধে কৌশলগতভাবে ঘুরে দাঁড়িয়েছে তাঁর দেশ। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে জয়ী কিংবা তাঁর কৌশলগত লক্ষ্য অর্জনে সফল হবেন না। এবং একই সঙ্গে তিনি পুনরায় এটা নিশ্চিত করে বলেন যে, ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নেবে না যুক্তরাষ্ট্র। এমন হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে।

সম্পাদকঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles